সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

জরিপের ফলাফল

ব্রেক্সিট সম্পূর্ণভাবে ব্যর্থ, বেশীরভাগ যুক্তরাজ্যবাসীর ধারণা

  • গণভোটের সাড়ে সাত বছর পরে ব্রিটিশ জনগণ বর্তমানে ব্রেক্সিটকে ব্যর্থতা হিসাবে বিবেচনা করে
  • বেশিরভাগের ধারণা ব্রেক্সিট মূল্যস্ফীতি বাড়িয়েছে ও অভিবাসন নিয়ন্ত্রণে সরকারি চেষ্টাকে বাধাগ্রস্ত করেছে
আপডেট : ৩১ ডিসেম্বর ২০২৩, ০৩:১৭ পিএম

ইইউ জোট থেকে বের হওয়ার তিন বছর পরও ঘুরে ফিরে একই প্রশ্ন আসছে, ব্রেক্সিট কী বৃটেনের জন্য ভালো ছিল? ব্রেক্সিটের তিন বছর পরও ব্রিটিশ জনগণের বড় একটি অংশের ধারণা যে ব্রেক্সিট যুক্তরাজ্যের অর্থনীতির জন্য খারাপ হয়েছে।

ব্রেক্সিটের তিন বছর পর এক নতুন সমীক্ষায় দেখা গেছে যে, প্রতি ১০ জনের মধ্যে নয়জন বৃটিশই বিশ্বাস করেন যে ব্রেক্সিট সম্পূর্ণরুপে ব্যর্থ হয়েছে। খবর দ্যা গার্ডিয়ান।

এ নিয়ে একটি জরিপ পরিচালনা করেছে আন্তর্জাতিক গবেষণা সংস্থা ওপিনিয়াম। সেই জরিপে দেখা গেছে যে গণভোটের সাড়ে সাত বছর পরে ব্রিটিশ জনগণ বর্তমানে ব্রেক্সিটকে ব্যর্থতা হিসাবে বিবেচনা করে। মাত্র ২২ ভাগ যুক্তরাজ্যবাসী বিশ্বাস করেন যে ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ সফল হয়েছে।

দেশটির সংখ্যাগরিষ্ঠ জনগণ বিশ্বাস করে যে, ব্রেক্সিট চুক্তি মূল্যস্ফীতি বাড়িয়েছে এবং অভিবাসন নিয়ন্ত্রণে সরকারের প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করেছে।

দুই হাজার যুক্তরাজ্যবাসীর উপর এই জরিপ চালায় ওপিনিয়াম। জরিপে দেখা যায় যে, প্রতি ১০ জনের মধ্যে একজন বিশ্বাস করেন যে ইইউ ত্যাগ করা তাদের ব্যক্তিগত আর্থিক পরিস্থিতিকে সাহায্য করেছে। কিন্তু ৩৫ শতাংশ জানায় যে এটি তাদের আর্থিক অবস্থা খারাপ করেছে। এ ছাড়া মাত্র ৯ শতাংশ বিশ্বাস করে যে ব্রেক্সিট দেশটির স্বাস্থ্য খাতের জন্য ভাল ছিল।  

জরিপে আরও উঠে যে দেশটির ৪৭ ভাগ জনগণই ধারণা করছে যে ব্রেক্সিটের নেতিবাচক প্রভাব পড়েছে যুক্তরাজ্যের অর্থনীতিতে। আর ৬৩ ভাগ মানুষ বিশ্বাস করে যে ব্রেক্সিট মূল্যস্ফীতি এবং জীবন যাত্রার খরচ বাড়াতে অনেক বড় প্রভাব ফেলেছে।

ওপিনিয়ামের নীতি ও পাবলিক অ্যাফেয়ার্সের প্রধান জেমস ক্রাউচ বলেন, ‘ব্রেক্সিট যুক্তরাজ্যের জনগণের জীবনে নেতিবাচক প্রভাব ফেলেছে এমন ধারণা ছড়িয়ে পড়েছে। সরকার ব্রেক্সিট কীভাবে পরিচালনা করেছে তা নিয়েও জনগণের মাঝে অসন্তোষ রয়েছে।‘

২০২১ সালের ১ জানুয়ারিতে ইউরোপিয় ইউনিয়নভুক্ত ২৮টি দেশ থেকে বের হয়ে আসে যুক্তরাজ্য। ইইউ জোটে প্রায় ৫০ বছর থাকার পর ২০২১ সাল থেকেই ইউরোপীয় ইউনিয়নের সাথে বিচ্ছেদ পাকাপাকিভাবে কার্যকর হয় যুক্তরাজ্যের।

ইইউ জোট থেকে বের হওয়ার জন্য একটি মূল দাবি ছিল যে ইউরোপীয় ইউনিয়নের একক বাজার এবং শুল্ক ইউনিয়ন ত্যাগ, বিশ্বের অন্যান্য দেশের সাথে যুক্তরাজ্যের জন্য বিশ্ব বাণিজ্যের একটি নতুন যুগের সূচনা করবে। কিন্তু বেশীরভাগ যুক্তরাজ্যবাসী এখন ধারণা করছেন যে ব্রেক্সিট আসলে তাদের অর্থনীতির জন্য ব্যর্থ হয়েছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত