বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

বান্দরবানে আশ্রয় নিল মিয়ানমারের ৩ সেনা

আপডেট : ৩১ মার্চ ২০২৪, ০২:৫১ এএম

মিয়ানমারের রাখাইনে বিদ্রোহীদের হামলায় টিকতে না পেরে জান্তা বাহিনীর আরও তিন সেনাসদস্য বান্দরবানের নাইক্ষ্যংছড়ির তুমব্রু সীমান্ত দিয়ে বাংলাদেশে পালিয়ে এসেছেন।

এদিকে বক্সবাজারের টেকনাফ সীমান্তের নাফ নদীর মিয়ানমার অংশে একটি জাহাজ দেখা যাওয়ার পর ওপারে রাখাইনে বিস্ফোরণের শব্দ আরও তীব্র হয়েছে বলে স্থানীয় বাসিন্দারা জানিয়েছে।

গতকাল রবিবার ভোররাতে সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করলে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা তাদের নিরস্ত্র করে তুমব্রু বর্ডার আউট পোস্টে (বিওপি) নিয়ে যান।

বান্দরবানের জেলা প্রশাসক মো. মুজাহিদ উদ্দিন বলেন, তুমব্রু সীমান্ত দিয়ে বিজেপির তিন সদস্য বাংলাদেশে অনুপ্রবেশ করেছেন। তাদের নিরস্ত্র করে বিজিবি নাইক্ষ্যংছড়ি বর্ডার গার্ড সরকারি পালিয়ে প্রাথমিক বিদ্যালয়ে রাখা হয়েছে। সেখানে রয়েছে আগে পালিয়ে আসা মিয়ানমার সীমান্তরক্ষী পুলিশের (বিজিপি) ১৭৭ সদস্য।

এদিকে গত শুক্রবার সকাল থেকে বেলা ১১টা পর্যন্ত টেকনাফের শাহপরীর দ্বীপের ওপারে নাফ নদীতে মিয়ানমারের একটি যুদ্ধজাহাজ ঘোরাঘুরি করতে দেখা গেছে। এরপর থেকে শাহপরীর দ্বীপ সীমান্তে থেমে থেমে বিস্ফোরণের বিকট শব্দ শোনা গেছে।

স্থানীয় বাসিন্দাদের বরাত দিয়ে বিভিন্ন সংবাদমাধ্যম জানায়, বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার দুপুর পর্যন্ত বিচ্ছিন্নভাবে কয়েকটি শব্দ শোনা গিয়েছিল। কিন্তুবেলা ৩টা থেকে বিকেল ৪টা পর্যন্ত পরপর ১০টির বেশি বিকট শব্দ ভেসে আসে।

টেকনাফের হ্নীলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশেদ মাহমুদ আলী জানান, কয়েক দিন ধরে একটানা হ্নীলা সীমান্তের ওপারে গোলাগুলির শব্দ শোনা যায়। এরপর বৃহস্পতি থেকে শুক্রবার দুপুর পর্যন্ত কিছুটা কমলেও বিকেল থেকে আবারও থেমে থেমে বিস্ফোরণের শব্দ ভেসে আসছে।

এ বিষয়ে কোস্টগার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি বলেন, ‘নাফ নদীতে সে দেশের জলসীমায় যুদ্ধজাহাজ দেখা গেছে। সীমান্ত ও নাফ নদীর আমাদের জলসীমায় সতর্ক অবস্থানে রয়েছি। যেকোনও পরিস্থিতি মোকাবিলায় আমরা সব সময় প্রস্তুত আছি।’

বিস্ফোরণের শব্দে আবারও আতঙ্ক ছড়িয়ে পড়েছে বাংলাদেশের সীমান্তের বাসিন্দাদের মধ্যে। কয়েক মাসের মধ্যে ওপার থেকে ছুটে আসা মর্টার শেল ও গুলিতে দুজন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন কয়েকজন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত