বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

কাবায় ইতিকাফ করছেন সালমান এফ রহমান

আপডেট : ৩১ মার্চ ২০২৪, ০২:৫১ পিএম

সৌদি আরবের মক্কায় ইতিকাফে বসতে যাচ্ছেন বাংলাদেশের শিল্পপতি সালমান এফ রহমান। ইত্তিকাফ হলো মুসলিমদের একটি ধর্মীয় চর্চা, যেখানে একজন মুসলিম তার নিজস্ব ইচ্ছানুযায়ী এক বা একাধিক দিন নিকটবর্তী মসজিদে দিনাতিপাত করেন। রমজান মাসে এর বিশেষ গুরুত্ব রয়েছে, বিশেষত রমজানের শেষ দশ দিনের জন্য। অনেক মসজিদেই মুসলমানরা রমযান মাসের শেষ দশ দিনে ইতিকাফে থাকে।

সালমান এফ রহমান একেবারে কাবার সামনে ইতিকাফ করবেন। এমনটাই জানিয়ে সামাজিক মাধ্যমে বলেছেন। আসসালামু আলাইকুম, আলহামদুলিল্লাহ আমি পবিত্র রমজানের শেষ দশ দিন কাবার সামনে, ইমাম ঠিক যেখান থেকে নামাজ পড়ান তার একেবারে পাশে ইবাদত বন্দেগিতে থাকবো। আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা মহান ও পরম করুণাময়। বরকতময় এই দিনগুলিতে সবাই আমাকে আপনাদের দোয়ায় স্মরণ রাখবেন।

লেখার সঙ্গে সামাজিক মাধ্যমে এই ছবিটি পোস্ট করেছেন। এই পোস্টে নেটিজেনরা নিজেদের প্রতিক্রিয়া জানাচ্ছেন। 

ইতিকাফের প্রধান উদ্দেশ্য হচ্ছে লাইলাতুল কদর প্রাপ্তির মাধ্যমে মহান আল্লাহর একান্ত সান্নিধ্য লাভ। ইতিকাফের উদ্দেশ্য সম্পর্কে আল্লামা ইবনুল কাইয়্যেম র: বলেছেন, ‘আল্লাহর প্রতি মন নিবিষ্ট করা, তাঁর সাথে নির্জনে বাস করা এবং স্রষ্টার উদ্দেশ্যে সৃষ্টি থেকে দূরে অবস্থান করা, যাতে তার চিন্তা ও ভালোবাসা মনে স্থান করে নিতে পারে।’

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত