রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

শাওমির বিদ্যুচ্চালিত গাড়ি

আপডেট : ০২ এপ্রিল ২০২৪, ১২:৫৯ এএম

চীনা টেক জায়ান্ট শাওমির নতুন সেডান মডেলের বিদ্যুচ্চালিত গাড়ি ‘স্পিড আল্ট্রা ৭’ (এসইউ৭) আনুষ্ঠানিকভাবে উন্মোচিত হয়েছে চীনে। আর বিক্রি চালু হওয়ার ২৭ মিনিটের মধ্যেই ৫০ হাজার ইউনিটের অর্ডার এসেছে। বৃহস্পতিবার বেইজিংয়ের স্থানীয় সময় রাত ১০টায় বিক্রি শুরু হওয়ার পর কোম্পানিটি এ তথ্য ঘোষণা করে বলে প্রতিবেদনে লিখেছে সিএনএন।

শাওমির প্রথম বিদ্যুচ্চালিত গাড়িটি চীনে অন্তত ২৯ হাজার ৮৭৪ ডলার থেকে ৪১ হাজার ৪৯৭ ডলারের মধ্যে বিক্রি হবে বলে জানিয়েছেন কোম্পানির প্রতিষ্ঠাতা ও সিইও লেই জুন।

গাড়িটির সর্বনিম্ন মূল্য টেসলার ‘মডেল ৩ সেডান’ থেকে প্রায় ৪ হাজার ডলার কম। এই সপ্তাহের শুরুতে উন্মোচনের বিষয়ে লেই বলেন, তিনি চান সেরা চেহারার, সহজে ড্রাইভ করা সবচেয়ে স্মার্ট গাড়ি হবে এসইউ৭। ‘পোর্শে ও টেসলার সঙ্গে তুলনীয় এক ‘স্বপ্নের গাড়ি’ তৈরি করতে চায় শাওমি,’ বুধবার চীনা সামাজিক যোগাযোগ মাধ্যম ওয়েইবোতে বলেন তিনি।

শাওমির ‘এসইউ৭’ গাড়িটির স্ট্যান্ডার্ড সংস্করণে স্টার্টিং রেঞ্জ বা সর্বনিম্ন রেঞ্জ রয়েছে ৭০০ কিলোমিটার। একে টেসলার ‘মডেল ৩’-এর লং রেঞ্জ সংস্করণের চেয়েও ভালো বলে দাবি করেছেন কোম্পানির সিইও।

বিদ্যুচ্চালিত গাড়ির খাতে শাওমির উঁচু আকাক্সক্ষা এমন সময়ে এসেছে যখন চীনের এ খাতে চলছে তীব্র প্রতিযোগিতা। গত এক দশকে বিশ্বের সবচেয়ে বড় ইভি বাজার রাষ্ট্রীয় ভর্তুকির কারণে ফুলেফেঁপে উঠেছে বলে প্রতিবেদনে লিখেছে সিএনএন। চীনে বর্তমানে ২০০টিরও বেশি প্রধান নির্মাতা ইভি ও প্লাগ-ইন হাইব্রিড গাড়ির উৎপাদক রয়েছে। ভোক্তাদের দুর্বল চাহিদার মুখে এসব কোম্পানি বিক্রি বাড়ানোর চেষ্টায় গত বছর দাম কমানোর প্রতিযোগিতায় নেমেছিল। তবে, ২০২১ সালেই শাওমি ঘোষণা করেছিল, আগামী এক দশকে স্মার্ট ইভি’র সাবসিডি প্রকল্পে অন্তত ১ হাজার কোটি ডলার বিনিয়োগ করবে কোম্পানিটি।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত