শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

তবে কি শিরোপা ক্লপের হাতেই

আপডেট : ০২ এপ্রিল ২০২৪, ০১:১২ এএম

ইস্টারের আনন্দের আগে ইংলিশ প্রিমিয়ার লিগের সবচেয়ে খুশি ক্লাবটি লিভারপুল। রবিবার রাতে নিজেদের ম্যাচে পিছিয়ে থেকেও ব্রাইটনকে হারিয়েছে অলরেডরা। অন্যদিকে ইতিহাদে ম্যানচেস্টার সিটি-আর্সেনাল ম্যাচ হয়েছে গোলশূন্য ড্র। তাতে প্রিমিয়ার লিগের শিরোপাদৌড়ে এককভাবে সবচেয়ে সুবিধাজনক অবস্থানে পৌঁছে গেছে লিভারপুল।

ঘরের মাঠ অ্যানফিল্ডে ব্রাইটনের কাছে গোল হজম করার পরও লুইস দিয়াজ ও মোহামেদ সালাহর গোলে ২-১ ব্যবধানে জয় পায় ইয়ুর্গেন ক্লপের দল। শেষ পাঁচ ম্যাচের মধ্যে চারটিতেই জয় নিশ্চিত করে তারা। সিটিজেন-গানারদের ম্যাচ ড্র হওয়ায় লিগের ৯ ম্যাচ বাকি থাকতে ৬৭ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে লিভারপুল। রেডদের থেকে ২ পয়েন্ট পিছিয়ে থেকে ৬৫ নিয়ে আর্সেনাল নেমে গেছে দুইয়ে। সিটি আছে তিনে, তাদের পয়েন্ট ৬৪।

ক্রীড়া বিশ্লেষণী মাধ্যম অপ্টার সুপার কম্পিউটারের মতে, রবিবারের ফল নির্দেশ করে নিশ্চিতভাবেই প্রিমিয়ার লিগের শিরোপা উঁচিয়ে ধরার ক্ষেত্রে লিভারপুল সবার চেয়ে এগিয়ে। এমনটা হলে ইয়ুর্গেন ক্লপের বিদায়টা হবে একেবারেই যথাযোগ্য। রেডদের ডাগআউটে ৯ বছর কাটানোর পর এ মৌসুম শেষেই যে লিভারপুলের দায়িত্ব ছাড়তে যাচ্ছেন এই জার্মান কোচ।

কভিড আক্রান্ত ২০১৯-২০ মৌসুমে সবশেষ লিগ শিরোপা ঘরে তুলেছিল লিভারপুল। রবিবারের ম্যাচের পর লিগের বাকি আছে এখনো ৯ রাউন্ড। তার আগে লিভারপুলের শিরোপা জেতার সম্ভাবনা এখন ৪৭ দশমিক ৭ শতাংশ। আগে যা ছিল ৩৫ দশমিক ৩ শতাংশ। উল্টো দিকে হ্যাটট্রিক শিরোপার পর বর্তমান চ্যাম্পিয়ন সিটির এবার শিরোপা জেতার সম্ভাবনা ৪৫ দশমিক ৯ থেকে কমে দাঁড়িয়েছে ৩৩ দশমিক ৫ শতাংশে। আর্সেনালের দুই দশকের শিরোপা খরা মেটানোর সম্ভাবনা সুপার কম্পিউটারের হিসাবে এখন ১৮ দশমিক ৮ শতাংশ।

শুরুতে পিছিয়ে পড়ার পরও জয় নিয়ে মাঠ ছাড়ার কাজটি চলতি মৌসুমে লিগে এ নিয়ে সাতবার করে দেখিয়েছে লিভারপুল। ক্লপ বললেন, সম্মিলিতভাবে মানসিক শক্তির উন্নতির ফসল এসব জয়। ২০২১-২২ মৌসুমে সিটির সঙ্গে এক পয়েন্টের ব্যবধানে লিগ শিরোপা জিততে পারেনি লিভারপুল। গত মৌসুমেও ট্রফি ঘরে তোলে সিটি। এবারও তারা বেশ ভালোভাবেই আছে লড়াইয়ে। পিছিয়ে নেই আর্সেনালও। ক্লপ ভালো করেই বুঝতে পারছেন, ভীষণ চাপের মুহূর্ত অপেক্ষা করছে সামনে। প্রিমিয়ার লিগের শেষ মৌসুমটায় উপভোগের মন্ত্রে এসব চাপ সামলে নিতে চান জার্মান এই কোচ, ‘ইংলিশ ফুটবলের সবচেয়ে বড় শিরোপার জন্য আরও দুই দলের সঙ্গে আমরা লড়াই করছি। কীভাবে এটি শেষ হয়, দেখা যাক। তবে আমি সিদ্ধান্ত নিয়েছি, উপভোগ করার জন্য সর্বোচ্চ চেষ্টা করব।’

ইংলিশ লিগে শিরোপাপ্রত্যাশী এই তিন দল নিজেদের বিপক্ষে আর মুখোমুখি হবে না। তবে সবচেয়ে এগিয়ে থাকা লিভারপুলের জন্য বাকি পথটুকু তুলনামূলক কঠিন। চারটি অ্যাওয়ে ম্যাচের মধ্যে ওল্ড ট্রাফোর্ডে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে দিতে হবে সবচেয়ে কঠিন পরীক্ষা। ইতিহাদে ড্র করে ফেরায় আর্তেতা আনন্দিত, ‘ম্যান সিটিকে তাদের ঘরের মাঠে রুখে দেওয়া দুর্দান্ত প্রাপ্তি।’ তবে ৫৭ ম্যাচ পর গোল করতে ব্যর্থ সিটিজেন কোচ পেপ গার্দিওলা ফেভারিট মানছেন লিভারপুলকে, ‘যারা প্রথমে থাকে তারাই সব সময় ফেভারিট হয় শিরোপার জন্য। এখন দ্বিতীয় ফেভারিট আর্সেনাল, আমরা

তৃতীয়। তবে এখনো নয়টি ম্যাচ রয়েছে। অনেক কিছুই হতে পারে।’ লিগের টানা তিনবারের চ্যাম্পিয়ন এবং গত মৌসুমে ট্রেবলজয়ী সিটিজেনরা লড়াইয়ে ক্ষান্ত দেওয়ার পাত্র মোটেও নয়।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত