সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

উপজেলা পরিষদ নির্বাচন

দ্বিতীয় ধাপের তফসিল ঘোষণা ভোট ২১ মে

আপডেট : ০২ এপ্রিল ২০২৪, ০২:৫১ এএম

দ্বিতীয় ধাপের ১৬১ উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে ইসি। তফসিল অনুযায়ী আগামী ২১ মে ভোটগ্রহণ করা হবে। গতকাল সোমবার রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে কমিশন সভায় তফসিল চূড়ান্ত করা হয়। ইসি সচিব জাহাংগীর আলম গণমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি বলেন, কমিশন উপজেলা পরিষদের চারটি ধাপে নির্বাচন করার পরিকল্পনা করেছে। প্রথম ধাপের তফসিল আগেই ঘোষণা হয়েছে। আজ (গতকাল) দ্বিতীয় ধাপের তফসিল চূড়ান্ত হয়েছে। দ্বিতীয় ধাপের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২১ এপ্রিল। মনোনয়নপত্র বাছাই ২৩ এপ্রিল।

মনোনয়ন বাছাইয়ের বিরুদ্ধে আপিল দায়ের ২৪ থেকে ২৬ এপ্রিল। আপিল নিষ্পত্তি ২৭ থেকে ২৯ এপ্রিল। মনোনয়নপত্র প্রত্যাহার ২৯ এপ্রিল। প্রার্থীদের প্রতীক বরাদ্দ ২ মে। আর ভোটগ্রহণ ২১ মে।

নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম বলেন, প্রথম ধাপের নির্বাচনের মতো দ্বিতীয় ধাপেও প্রার্থীরা মনোনয়নপত্র অনলাইনে জমা দেবেন। প্রার্থীদের জামানত অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে জমা দিতে হবে। উপজেলার ভোটে রিটার্নিং কর্মকর্তা হবেন জেলা নির্বাচন কর্মকর্তা এবং জ্যেষ্ঠ জেলা নির্বাচন কর্মকর্তা। উপজেলা নির্বাচন কর্মকর্তারা সহকারী রিটার্নিং কর্মকর্তা হবেন।

তিনি বলেন, শরীয়তপুর, চাঁদপুর, জামালপুর, পাবনা, সিরাজগঞ্জ, যশোর, পিরোজপুর, মানিকগঞ্জ ও কক্সবাজার এই নয় জেলার উপজেলাগুলোতে ভোটগ্রহণ হবে ইভিএমে। বাকিগুলো ব্যালট পেপারে।

উপজেলার ভোটে এমপিদের প্রভাবের বিষয়ে প্রশ্ন করা হলে ইসি সচিব বলেন, আচরণ বিধিমালার কঠোর প্রয়োগ হবে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত