সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

সিরিয়ায় ইরানের দূতাবাসে ইসরায়েলের হামলা, নিহত অন্তত ৭

আপডেট : ০২ এপ্রিল ২০২৪, ১১:৪৯ এএম

সিরিয়ায় ইরানের দূতাবাসে হামলা চালিয়েছে ইসরায়েল। এতে দূতাবাসের শীর্ষ কমান্ডারসহ ৭ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। 

ইসলামিক রেভল্যুশনারি গার্ডস কর্পস (আইআরজিসি) এক বিবৃতিতে জানিয়েছে, সোমবারের হামলায় আইআরজিসির কুদস ফোর্সের সিনিয়র কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদি এবং তার ডেপুটি জেনারেল মোহাম্মদ হাদি হাজরিয়াহিমি নিহত হয়েছেন।

সোমবার বিকেল ৫টার দিকে দামেস্কের মেজেহ জেয়ার প্রধান দূতাবাস ভবনের পাশে অবস্থিত কনস্যুলেটটিতে এই হামলা চালানো হয়েছে। যুক্তরাজ্য ভিত্তিক যুদ্ধ পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, হামলায় ৮ ইরানি, দুই সিরিয়ান, ও এক লেবানিজ নিহত হয়েছে। 

দীর্ঘদিন ধরেই সিরিয়ায় ইরানের সামরিক স্থাপনায় হামলা চালিয়ে আসছে ইসরায়েল। তবে এই প্রথম ইরানের দূতাবাসে হামলা চালাল দেশটি। 

এদিকে এ হামলার কঠোর প্রতিক্রিয়া জানিয়েছে ইরান। সিরিয়ায় ইরানের রাষ্ট্রদূত হোসেইন আকবরী বলেছেন, এফ-৩৫ বিমান থেকে ভবনটিতে ৬টি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। এই হামলা সমস্ত আন্তর্জাতিক আইনের পরিপন্থী উল্লেখ করে এর কড়া জবাব দেওয়া হবে বলে মন্তব্য করেন তিনি।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত