শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

ঈদের আগেও সরকারের পতন হতে পারে: দুদু

আপডেট : ০২ এপ্রিল ২০২৪, ০৯:০০ পিএম

বিএন‌পির ভাইস চেয়ারম‌্যান শামসুজ্জামান দুদু বলেছেন, সরকার বিশ্বাস করে তারা আর বেশিদিন ক্ষমতায় থাকতে পারবে না। তাদের কথাবার্তা চালচলন আচার-আচরণে এটা বোঝা যায়। কিছুদিন আগে সরকার প্রধান বলে বসলেন বিএনপি নেতাকর্মীদের স্ত্রীর ভারতীয় শাড়ি আগে পোড়াতে হবে। তিনি পক্ষান্তরে ভারতীয় শাড়ি পোড়ানোর আহ্বান জানিয়েছেন। তাহলে তিনি কী ভারতীয় শাড়ি পোড়ানোর ইঙ্গিত দিলেন?

আজ মঙ্গলবার সেগুনবগিচায় শিশু কল‌্যাণ প‌রিষদ‌ মিলনায়ত‌নে দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোল‌নের উদ্যোগে রমজা‌নের শিক্ষায় দেশ রক্ষায় গণতন্ত্র পুনরুদ্ধার শ‌ীর্ষক আলোচনাসভা ও ইফতার মাহ‌ফি‌লে তি‌নি এসব কথা ব‌লেন।

দুদু ব‌লেন, বিএনপি কিন্তু ভারতের পণ্য বর্জনের কথা বলেনি। ভারতের আনন্দবাজার বলেছে এটা বিএনপি বলেছে। ভারতের বিভিন্ন মাধ্যম, সোশ্যাল মিডিয়া বিএনপিকে জড়িয়েছে। ভারতীয় জনগণের প্রতি আমাদের কোনো বিদ্বেষ নাই। ভারতীয় সরকারের একচোখা নীতিকে আমরা বিরোধিতা করি। ১৯৭১ সালে ভারত গণতন্ত্রের পক্ষে স্বাধীনতার পক্ষে ছিল কিন্তু ৫২ বছর পরে এসে তারা গণতন্ত্রের বিপক্ষে অবস্থান নিয়েছে। বাংলাদেশের তথাকথিত নির্বাচন যে নির্বাচনে গণতান্ত্রিক বিশ্ব সমর্থন করে নাই কিন্তু ভারত সমর্থন করেছে।

তিনি বলেন, এ সরকারের বিরুদ্ধে যে কথা বলবে সে স্বাধীনতার বিপক্ষের লোক। কারণ এ সরকার গণতন্ত্রকে হরণ করেছে। স্বাধীনতার বিপক্ষে অবস্থান নিয়েছে।

ছাত্রদলের সাবেক এই সভাপতি বলেন, প্রতিদিনই নিত‌্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বেড়েই চলেছে। সরকারের এদিকে কোনো ভ্রুক্ষেপ নাই। সরকার ক্ষমতাশালী নাকি সিন্ডিকেট ক্ষমতাশালী এই প্রশ্নের সাবেক একজন বাণিজ্যমন্ত্রী তার চাকরি হারিয়েছেন।

তিনি বলেন, ঈদের পরে আন্দোলন করব এটা না। ঈদের আগেও এ সরকারের পতন হতে পারে। প্রতিনিয়ত এ সরকার একটি বিপদজনক অবস্থায় আছে, আমার কাছে মনে হয়েছে। কারণ তারা নির্বাচিত নয়। যারা নির্বাচিত নয় তারা যেকোনো মুহূর্তে পড়ে যেতে পারে। তবে এ সরকার বিদায় নেওয়ার আগে একটি ভালো কাজ করে যেতে পারে। তা হল তত্ত্বাবধায়ক সরকার পুনরায় প্রতিষ্ঠিত করা। যে তত্ত্বাবধায় সরকারের জন্য তারা আন্দোলন করেছে সেই তত্ত্ববোধক সরকার আবার ফিরিয়ে আনা।

দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোল‌নে সভাপ‌তি কে এম র‌কিবুল ইসলাম রিপনের সভাপ‌তি‌ত্বে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রাজু আহমেদ সঞ্চালনায় আরো উপস্থিত ছি‌লেন ঢাকা মহানগর দক্ষিণ বিএন‌পির আহ্বায়ক বীরমুক্তিযোদ্ধা আব্দুস সালাম, সাবেক ভিপি নুরুল হক নুরু, মুসলিম লীগের মহাসচিব কাজী আবুল খায়ের, এবি পার্টির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার ফুয়াদ, জাপার সহসভাপতি রাশেদ প্রধান প্রমুখ।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত