শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

এগিয়ে আসছে ঘরোয়া ফুটবলের দলবদল

বহিঃবিশ্বের সঙ্গে মিল রেখে খেলোয়াড় নিবন্ধন জানালা খুলবে আগে ভাগে। খসড়া পঞ্জিকায় মৌসুম মাঠে গড়াবে সেপ্টেম্বরের মাঝামাঝি।

 

আপডেট : ০৩ এপ্রিল ২০২৪, ১০:০৫ পিএম

অসময়ে দলবদলের কারণে প্রায় প্রতি বছরই বিপাকে পড়তে হয় আন্তর্জাতিক আসরে অংশ নেওয়া বাংলাদেশের ফুটবল ক্লাবগুলোকে। বহিঃবিশ্বের সঙ্গে মিল থাকে না বলে চাইলেও বড় ক্লাবগুলো পারে না ভালোমানের বিদেশী আনতে। ফলে এএফসির টুর্নামেন্টগুলোতে ভুগতে হয়, আশপাশের দেশগুলোর সঙ্গে মাঠের লড়াইয়ে পিছিয়ে যেতে হয়।

বহুদিনের এই সমস্যা কাটাতে এবার উদ্যোগী হয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের প্রফেশনাল লিগ ম্যানেজমেন্ট কমিটি। বুধবার এক ভার্চুয়াল সভায় প্রায় দেড় মাস এগিয়ে এনে আগামী মৌসুমের খেলোয়াড় নিবন্ধন জানালা ১ জুন খোলার সিদ্ধান্ত হয়েছে।

আগামী জুলাইয়ে এএফসির ক্লাব টুর্নামেন্টগুলো মাঠে গড়াবে। বাংলাদেশ থেকে দুটি ক্লাব ক্লাব লাইসেন্সিং করলেও খেলার সুযোগ পাবে কেবল গতবারের লিগজয়ী বসুন্ধরা কিংস। এএফসির নয়া ক্লাব ফরম্যাটের সর্বশেষ ধাপ এএফসি চ্যালেঞ্জ লিগের প্রাক-বাছাইয়ে খেলার সুযোগ পাবে বাংলাদেশ চ্যাম্পিয়নরা। সদ্য বিলুপ্ত এএফসি কাপে এর আগের চারবার অংশ নিয়েছিল বসুন্ধরা কিংস। এর মধ্যে একটি করোনার কারণে বাতিল হয়। বাকী তিনবারই খুব কাছে গিয়েও গ্রুপসেরা হতে পারেনি তারা। এই ব্যর্থতার অন্যতম কারণ অসময়ে দলবদলের কারণে পছন্দমতো বিদেশী খেলোয়াড় সংগ্রহ করতে না পারা।

এবার অবশ্য সেই সমস্যা থাকছে না। ১ জুন দলবদল শুরু হলে তাদের সুযোগ থাকবে উন্মুক্ত ফুটবলারদের সঙ্গে যোগাযোগের। এ ব্যাপারে বুধবার সভা শেষে কথা হয় বাফুফের সাধারণ সম্পাদক ইমরান হোসেন তুষারের সঙ্গে। তিনি বলেন, 'আসলে আমরা চাচ্ছি এএফসি ক্যালেন্ডারের সঙ্গে সামঞ্জস্য রেখে নিজেদের ক্যালেন্ডার সাজাতে যাতে ক্লাবগুলো ভালোমানের বিদেশী দলে নিতে পারে। ১ জুন শুরু হলে সেই সুযোগটা তারা পাবে।'

আগামী মৌসুম বাফুফে চাইছে সেপ্টেম্বরের মাঝামাঝি শুরু করতে। এখনও মৌসুমের সবক'টি খেলার সূচী চূড়ান্ত না হলেও গতবারের মতো স্বাধীনতা কাপ দিয়েই শুরু হবে মৌসুম। আসছে মৌসুমে অনিয়মিত হয়ে পড়া সুপার কাপও খসরা ক্যালেন্ডারে রাখা হয়েছে। এদিকে এপ্রিলের তৃতীয় সপ্তাহে বাংলাদেশ প্রিমিয়ার লিগের যুব দলের (অনূর্ধ্ব-১৮) দলবদল শুরুর সিদ্ধান্ত হয়েছে। আর বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগের জুনিয়র দলের (অনূর্ধ্ব-১৬) দলবদল শুরু হবে মে মাসের প্রথম সপ্তাহে।

মাসব্যাপী দলবদলের পরপরই শুরু হবে খেলা। প্রফেশনাল ফুটবল লিগ ম্যানেজমেন্ট কমিটির প্রধান ও বাফুফের সহ-সভাপতি ইমরুল হাসানের সভাপতিত্বে ভার্চুয়াল সভায় চলমান ফেডারেশন কাপের ফাইনালের ভেন্যু পরিবর্তনের সিদ্ধান্ত হয়েছে। আগের সিদ্ধান্ত ছিল ফেডারেশন কাপের ফাইনাল হবে গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে। তবে ফুটবলকে সারা দেশে ছড়িয়ে দিতে ফাইনালের ভেন্যু নিয়ে যাওয়া হয়েছে ময়মনসিংহের রফিক উদ্দিন ভুইয়া স্টেডিয়ামে। এছাড়া দুটি সেমিফাইনালের ভেন্যু চূড়ান্ত হয়েছে যথাক্রমে মুন্সিগঞ্জের বীরশ্রেষ্ঠ ফ্লাইট লে: মতিউর রহমান স্টেডিয়াম ও শেখ ফজলুল হক মনি স্টেডিয়াম।

সভায় আগামী মৌসুমের বাংলাদেশ প্রিমিয়ার লিগ, ফেডারেশন কাপ ও বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগের ট্রফি ও ক্রেস্টের ডিজাইন পরিবর্তনের সিদ্ধান্ত হয়েছে। এই সভায় বিশেষ আমন্ত্রণে উপস্থিত ছিলেন বাফুফের সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত