বুধবার, ২৯ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

ঢাকা এখনও ফাঁকা

আপডেট : ১৫ এপ্রিল ২০২৪, ০২:৩৭ পিএম

ঈদ ও পহেলা বৈশাখের ছুটির পর আজ প্রথম কর্মদিবস। তবে রাজধানীতে এখনো ঈদের আমেজ বিরাজ করছে। ঢাকার বিভিন্ন বাস ও রেলস্টেশনে ফিরতি যাত্রীদের কিছুটা চাপ থাকলেও চিরচেনা রূপে ফেরেনি ঢাকা। 

কর্মদিবসের শুরুতে ঢাকার রাস্তায় গাড়ির তেমন একটা ভিড় দেখা যায়নি। রাজধানীর ব্যাস্ত মোড়গুলোতে গাড়ির দীর্ঘ অপেক্ষা দেখা যায়নি। সকাল থেকে ঢাকার মিরপুর, কল্যাণপুর, শ্যামলী, ধানমন্ডি, ফার্মগেট, কারওয়ান বাজার ও শাহবাগ এলাকা ঘুরে দেখা গেছে, সড়কে ব্যক্তিগত গাড়ি ও গণপরিবহনের সংখ্যা কম। 

এসব এলাকার বিপণিবিতান বন্ধ থাকলেও সড়কের পাশের কিছু দোকান খুলেছে। তবে সেখানে ক্রেতার ভিড় নেই। ছুটির আমেজ বিরাজ করছে রাজধানীর অফিস আদালতগুলোতেও।

ঢাকার অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে ২১ এপ্রিল। এ ছাড়া অধিকাংশ পোশাক কারখানাও খুলবে ২০ এপ্রিলের দিকে। তখন ঢাকা স্বাভাবিকরূপে ফিরবে বলে ধারণা করা হচ্ছে।

এবার ঈদে দীর্ঘ ছুটি পেয়েছেন চাকরিজীবীরা। ঈদের আগে ৭ এপ্রিল ছিল পবিত্র শবে কদরের ছুটি। এর আগের দুই দিন শুক্র ও শনিবার ছিল সাপ্তাহিক ছুটি। গত বৃহস্পতিবার (১১ এপ্রিল) দেশে উদ্‌যাপিত হয় ঈদুল ফিতর। ঈদ উপলক্ষে ১০, ১১ ও ১২ এপ্রিল (বুধবার, বৃহস্পতিবার ও শুক্রবার) সরকারি ছুটি ছিল। ১৩ এপ্রিল শনিবার ছিল সাপ্তাহিক ছুটি। এর পরদিন গতকাল রোববার ছিল পহেলা বৈশাখের ছুটি।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত