শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

লেভারকুসেন থামিয়ে দিলো যার শিরোপা জয়রথ

আপডেট : ১৫ এপ্রিল ২০২৪, ০৭:৫৫ পিএম

লেভারকুসেনের শিরোপা জয়ে থামল কোমেনের শিরোপারথ

বেয়ার লেভারকুসেনকে তাদের ১২০ বছরের ইতিহাসে প্রথমবারের মত বুন্দেসলিগার শিরোপা এনে দিয়েছেন স্প্যানিশ কোচ জাভি আলানসো। তবে তাদের এই জয় থামিয়ে দিয়েছে আরেকটি তাক লাগানো জয়রথের রেকর্ড। এই মৌসুমের আগে, বায়ার্ন মিউনিখের উইঙ্গার কিংসলে কোমান পেশাদার ক্যারিয়ার ছিল ১১ বছরের। আর প্রতিবারই এই ফরাসি ফুটবলার পেয়েছিলেন লিগ শিরোপার স্বাদ। যা ইউরোপের শীর্ষ ৫ লিগের মধ্যে অদ্বিতীয়। 
২৭ বছর বয়সী কোমান এখন পর্যন্ত তিনটি ক্লাবের হয়ে ১১ মৌসুমে প্রতিবারই লিগ শিরোপা জিতেছেন। যার মাঝে ২০১৫-১৬ মৌসুমে তিনি আবার জিতেছেন দুটি শিরোপা! সেই মৌসুমে তিনি ছিলেন জুভেন্তাসের খেলোয়াড়, তবে ধারে খেলেছেন বায়ার্নে। সেই মৌসুমে সিরি আ লিগ শিরোপা জেতে জুভেন্তাস, আর বাভারিয়ানরা অর্জন করে বুন্দেসলিগা শিরোপা। তাই ১১ মৌসুমে কোমেনের নামের পাশে আছে ১২টি লিগ শিরোপা। টানা ১১ শিরোপা জয়ের রেকর্ড আছে বায়ার্নের টমাস মুলার ও ম্যানুয়েল নয়্যারের।   

কোমান ২০১২-১৩ মৌসুমে ফরাসি ক্লাব পিএসজির জার্সিতে তার ক্যারিয়ার শুরু করেন। সেখানে আরও একটি মৌসুম খেলে তিনি শতভাগ লিগ শিরোপা জয় করেন। 

এরপর ২০১৪ সালের গ্রীষ্মকালীন দলবদলে ফ্রি ট্রান্সফারে যোগ দেন ইতালির জুভেন্তাসে। অভিষেক মৌসুমেই স্কুদেত্তা জেতেন কোমান। ২০১৫-১৬ মৌসুমে বায়ার্ন মিউনিখে ধারে যোগদানের আগে তিনি জুভেন্তাসের হয়ে একটি ম্যাচ খেলেছিলেন। অন্যদিকে প্রথম মৌসুমেই বুন্দেসলিগায় ৪ গোল ও ৬ অ্যাসিস্ট করে তিনি বাভারিয়ানদের শিরোপা জয়ে অবদান রাখেন। 

কোমেন প্রথম দুই মৌসুম ধারে খেলে ২০১৭ সালে পাকাপাকিভাবে বায়ার্নে যোগ দেন। জার্মান জায়ান্টদের হয়ে প্রথম ৭ মৌসুমে টানা শিরোপা জেতেন কোমান, তবে সেই জয়ের ধারায় ছেদ পড়লো এবার লেভারকুসেনের শিরোপা জয়ের মাধ্যমে। 
টানা ১১ শিরোপা জয়ের রেকর্ড আছে বায়ার্নের টমাস মুলার ও ম্যানুয়েল নয়্যারের।   

              

     

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত