শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

ওমরাহ ভিসার মেয়াদে নতুন নিয়ম

আপডেট : ১৮ এপ্রিল ২০২৪, ১২:১৪ এএম

ওমরাহ ভিসার মেয়াদ নিয়ে নতুন নির্দেশনা দিয়েছে সৌদি সরকার। নতুন এই নির্দেশনা অনুযায়ী এখন থেকে ওমরাহ ভিসা ইস্যু হওয়ার তারিখ থেকে ৯০ দিন পর্যন্ত মেয়াদ থাকবে। আগে সৌদিতে প্রবেশের পর থেকে ওমরাহ ভিসার ৯০ দিন মেয়াদ গণনা শুরু হতো। সারা বিশ্ব থেকে আসা হজযাত্রীদের ভ্রমণকে সহজ করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়।

বর্তমানে ওমরাহ ভিসায় যারা সৌদি আরবে অবস্থান করছেন তাদের আগামী ১৫ জিলকদ তথা ২৩ মে এর আগেই সৌদি আরব ত্যাগ করতে হবে। সৌদিতে আসার পর ৯০ দিন পূর্ণ হোক বা না হোক। এ সময়ের পরও যারা ৯০ দিন পূর্ণ হয়নি বলে থেকে যাবেন তারা আইনি জটিলতায় পড়তে পারেন বলে সতর্ক করেছে হজ মন্ত্রণালয়।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় আরও জানিয়েছে, ১৫ জিলকদের পর এ বছর হজের আগে আর কাউকে ওমরাহ পালনের অনুমতি দেওয়া হবে না। এর আগে যাদের ওমরাহ ভিসা ও অনুমতি দেওয়া হবে, তারা ওই ভিসা দিয়ে হজপালন করতে পারবেন না। তাদের হজের জন্য আলাদাভাবে অনুমতি নিতে হবে।

এছাড়াও হজ ও ওমরাহ মন্ত্রণালয় ওমরাহ ছাড়া অন্য উদ্দেশে ওমরাহ ভিসা ব্যবহারের বিরুদ্ধে সতর্ক করেছে। ভিসার মেয়াদ শেষ হওয়ার আগে সৌদি থেকে চলে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে এবং কর্মসংস্থানের উদ্দেশে ওমরাহ ভিসা ব্যবহারের বিরুদ্ধে সতর্ক করা হয়েছে।

গত কয়েক বছর ধরে ওমরাহ ভিসা প্রক্রিয়া সহজ করায় ওমরাহ পালনকারীর সংখ্যা অনেক বেড়েছে। এ বছর পবিত্র রমজানে প্রায় তিন কোটি মুসলমান ওমরাহ পালন করেছেন।

-সূত্র গালফ নিউজ

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত