বুধবার, ২৯ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

গরমে যেসব খাবারে বাড়ে স্বাস্থ্য ঝুঁকি

  • গরমে ছোট-বড় সবাই ভুল খাবারের কারণে বিভিন্ন শারীরিক সমস্যায় ভোগেন
  • চা-কফিতে থাকা ক্যাফেইন মূত্রবর্ধক, এসব পানীয় শরীরকে পানিশূন্য করে তোলে
আপডেট : ১৮ এপ্রিল ২০২৪, ১০:৪৭ এএম

বৈশাখ মাসের শুরুতেই পড়েছে তীব্র গরম। দেশজুড়ে চলছে তাপপ্রবাহ। তাপমাত্রার পারদ উপরে উঠতে শুরু করলেই শারীরিক বিভিন্ন সমস্যাও বেড়ে যায়। গরমে ছোট-বড় সবাই বিভিন্ন শারীরিক সমস্যায় ভোগেন। এর অন্যতম কারণ হলো ভুল খাবার খাওয়া।

এমন কিছু খাবার আছে, যা গরমে শরীরের অস্বস্তি বাড়িয়ে দিতে পারে। সৃষ্টি করতে পারে শারীরিক জটিলতা।

চলুন জেনে নেই কোন খাবারগুলো গরম এড়িয়ে চলবেন।

চা-কফি

চা-কফিতে থাকা ক্যাফেইন মূত্রবর্ধক। এসব পানীয় শরীরকে পানিশূন্য করে তোলে। তাই গরমের সময় যতটা সম্ভব চা-কফি জাতীয় পানীয় এড়িয়ে চলার চেষ্টা করা উচিত। এসব পানীয় পান করলে শরীর থেকে বেশি তরল ক্ষয় হয়। ফলে পেট ফাঁপার সমস্যা গুরুতর হতে পারে।

কোমল পানীয়

কোমল পানীয়র মধ্যে রয়েছে উচ্চ পরিমাণ ক্যালোরি। অতিরিক্ত কোমল পানীয় পান, শরীরকে পানিশূন্য করে দেয়। তাই গরমে ঠান্ডা কোমল পানীয় পান করতে ইচ্ছে করলেও, এটি থেকে নিজেকে বিরত রাখুন।

অ্যালকোহল

গরমের সময় অ্যালকোহল গ্রহণ করলে অতিরিক্ত গরম লাগাটা স্বাভাবিক। কারণ গরমে মদ্যপান শরীরে তাপমাত্রাকে ব্যপকভাবে প্রভাবিত করতে পারে। এছাড়া এটি পানে মূত্রের মাধ্যমে শরীর থেকে অতিরিক্ত তরল বের হয়ে যায় যা কিডনির জন্য ক্ষতিকর। এছাড়া গরমে অ্যালকোহল পানে ডিহাইড্রেশনও হতে পারে।

অতিরিক্ত মশলা

মশলাদার খাবার খেলে দেহে তাপ বেড়ে যায়। হজমের সমস্যা ছাড়াও অতিরিক্ত ঘাম হয়, গায়ে র‌্যাশ, ব্রণ, ফোড়া হওয়ার আশঙ্কাও থাকে। তাই এ সময়ে খুব বেশি মশলাদার খাবার না খাওয়াই ভালো।

ভাজা-পোড়া

খেতে ভালো লাগলেও এই গরমে ভাজা খাবার যত কম খাওয়া যায় ততই ভালো। ভাজা-পোড়া জাতীয় খাবার শরীরে পানির ঘাটতি তৈরি করে। এছাড়া ডুবো তেলে ভাঁজা খাবার পেটে হজমের সমস্যা তৈরি করতে পারে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত