বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

প্রতিদিন অভিনয় শিখছি

আপডেট : ১৯ এপ্রিল ২০২৪, ০৭:৫৪ এএম

এবারের ঈদে মুক্তি পেয়েছে ১১ সিনেমা। এই ১১ সিনেমার মধ্যে দুই সিনেমায় অভিনয় করেছেন সাজ্জাদ। ‘মোনা: জ্বীন’ ও ‘মেঘনা কন্যা’।  ছবিগুলোর মধ্যে একটি সিনেমা হলে ভালো চলছে, অন্যটি দেশের শিল্পকলা একাডেমিগুলোতে প্রদর্শিত হচ্ছে। ‘এম আর নাইন: ডু অর ডাই’ দিয়ে চলচ্চিত্রে অভিষেক হওয়া সাজ্জাদের সঙ্গে কথা বলেছেন লিটু হাসান

শৈশব সংস্কৃতির সঙ্গে

মডেলিংয়ের মাধ্যমে ক্যারিয়ার শুরু করলেও, পরবর্তী সময়ে উচ্চতর ডিগ্রির জন্য পড়াশোনা করতে যুক্তরাজ্যে চলে যাই। সেখানে লন্ডন সিটি ইউনিভার্সিটিতে ভর্তি হই। ছাত্রাবস্থায় উদীচী শিল্পীগোষ্ঠী, যুক্তরাজ্য শাখার থিয়েটার শিল্পী ছিলাম। দেশে চট্টগ্রাম শিল্পকলা একাডেমির থিয়েটারের সঙ্গেও দীর্ঘদিন কাজ করেছি। শৈশব থেকেই আমি সংস্কৃতির সঙ্গে বড় হয়েছি। ফলে এই শাখায় নিজের বিচরণ ছিল।

এখন নায়ক

মাসুদ রানা সিরিজের ‘এম আর নাইন: ডু অর ডাই’ সিনেমা দিয়ে অভিষেক হয়। এই সিনেমা আমাকে নতুন একটা গতিপথ তৈরি করে দিল। মানে আমি যে বড় পর্দার অভিনয়শিল্পী হতে যাচ্ছি সেটা আমাকে মাসুদ রানাই ঠিক করে দিল। স্বপ্ন আরও প্রসারিত হলো। ফলে এই তো এবারের ঈদে মুক্তি পেল ‘মোনা: জ্বীন ২’ ও ‘মেঘনা কন্যা’। ঈদে মুক্তি পাওয়া ১১ সিনেমার মধ্যে এই সিনেমার নাম এখনো শোনা যাচ্ছে, মানুষ বলছে; মানুষ দেখতে যাচ্ছে। ফলে ওই যে শুরু থেকে পথ ধরেছি সে পথে এখনো মসৃণভাবে হেঁটে যাচ্ছি।

ঈদের দুই সিনেমা

আপনারা জানেন ‘মোনা: জ্বীন ২’ একটা ভৌতিক ঘরানার সিনেমা। এই সিনেমায় ভয়ের বিষয় রয়েছে। শুরুতেই আজিজ ভাই বলেছেন এই সিনেমা দেখতে গিয়ে অনেকেই খুবই ভয় পেয়ে যেতে পারেন। তাই অ্যাম্বুলেন্স ঠিক করে রাখা হয়েছিল। এ খবর তো সবাই জানে। এখানে আমার চরিত্রটা একজন প্রফেসরের। একজন জেন্টেলম্যান, পাঙ্কচুয়াল। এখানে আমার ছাত্রও রয়েছে, রয়েছেন শিক্ষকও। ঈদের আলোচিত কয়েকটি সিনেমার এটি একটি। অন্যদিকে মেঘনা কন্যা একটি গল্প ও সাহিত্যনির্ভর সিনেমা। নারী পাচারকে কেন্দ্র করে এই গল্প আবর্তিত হলেও এর ভেতরে কিছু গভীর সত্য দেখা গিয়েছে। দর্শকদের স্পর্শ করবে ছবিটি।  

সেলুলয়েডে স্বপ্ন

সিনেমা নিয়ে আমার স্বপ্ন অনেক। আন্তর্জাতিক মানের সিনেমায় কাজ করতে চাই। স্বপ্ন দেখি, আমাদের দেশের সিনেমাগুলো নিয়মিত দেশের বাইরে মুক্তি পাবে, আন্তর্জাতিক স্বীকৃতি পাবে। আমি নিজেকেও আন্তর্জাতিক মানের সিনেমায় দেখতে চাই। ঠিক এমন চিন্তা থেকেই যুক্তরাজ্যের প্রযোজনা প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হয়েছি। ওই প্রতিষ্ঠানের ‘হাফ মুন’ চলচ্চিত্রে কাজ করতে যাচ্ছি।

অন্তহীন শেখা

যেহেতু আমি একজন শিল্পী, সেহেতু অভিনয় তো শেখার কোনো শেষ নেই। আমি আমার এই অভিনয়ের জায়গায় প্রতিদিন শিখছি, চেষ্টা করে যাচ্ছি আরও নতুন কিছু শেখার। চেষ্টা করব দিন দিন আমার অভিনয়কে যাতে আরও উন্নত করতে পারি। অভিনয় কৌশলের উৎকর্ষ বৃদ্ধিতে প্রতিনিয়ত অনুসরণ করছি দেশি ও আন্তর্জাতিক অঙ্গনের শিল্পীদের, যাদের অভিনয়ে দর্শকরা বুঁদ হয়ে থাকে। নিজেকে সেভাবেই তৈরি করার চেষ্টা করে যাচ্ছি।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত