বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

মার্কিন প্রতিনিধিদল ঢাকায় আসছে রবিবার

আপডেট : ১৯ এপ্রিল ২০২৪, ০৬:০২ এএম

আগামী রবিবার তিন দিনের সফরে ঢাকায় আসছেন যুক্তরাষ্ট্রের একটি প্রতিনিধিদল। গত ৭ জানুয়ারির দ্বাদশ নির্বাচনের পর একটি হবে বাংলাদেশে প্রথম কোনো মার্কিন প্রতিনিধিদলের সফর। আলোচনায় বাণিজ্য সম্প্রসারণ ছাড়াও শ্রম আইন সংস্কার, তথ্য আইনের সুরক্ষাবিষয় প্রাধান্য পাবে। এদিকে আগামীকাল শনিবার ঢাকা সফরের কথা ছিল ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার। তবে হঠাৎ নয়াদিল্লির পক্ষ থেকে এই সফর স্থগিত করা হয়েছে। কবে নাগাদ এই সফর হবে তাও জানা যায়নি।

গতকাল বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা ভারতীয় পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিতের বিষয়টি নিশ্চিত করেন। তবে কেন এই সফর স্থগিত করা হয়েছে সেটি নয়াদিল্লির পক্ষ থেকে জানানো হয়নি। পরে কবে সফরটি হবে সে বিষয়েও জানানো হয়নি।

প্রসঙ্গত, বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর এখন পযন্ত ভারতের কোনো প্রতিনিধি ঢাকা সফর করেনি। দিল্লির পক্ষ থেকে কোয়াত্রার সফরের খবরে আশা করা হচ্ছিল এই সরকারের সময়ে বিনয় কোয়াত্রার সফরটিই প্রথম সফর হবে। এক দিনের এই সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বিনয় কোয়াত্রার বৈঠক হওয়ার কথা ছিল।

তিন দিনের সফরে ঢাকায় আসছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল : আগামী রবিবার তিন দিনের সফরে ঢাকায় আসছেন যুক্তরাষ্ট্রের একটি প্রতিনিধিদল। গত ৭ জানুয়ারির দ্বাদশ নির্বাচনের পর এটি হবে বাংলাদেশে প্রথম কোনো যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের সফর।

পররাষ্ট্র মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রতিনিধিদলের সদস্যদের মধ্যে থাকবেন, বাণিজ্য প্রতিনিধি কার্যালয়ের (ইউএসটিআর) দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী ব্রেন্ডান লিঞ্চ। এই সফরে বাণিজ্য সম্প্রসারণ ছাড়াও শ্রম আইন সংস্কার, তথ্য আইনের সুরক্ষাসহ দুই দেশের মধ্যকার স্বার্থ সংশ্লিষ্ট ইস্যুতে আলোচনা করবেন। বাণিজ্য মন্ত্রণালয়ের সজিব তপন কান্তি ঘোষ বাংলাদেশ প্রতিনিধি এ সফরে বাণিজ্য সম্প্রসারণ ছাড়াও শ্রম আইন সংস্কার, তথ্য আইনের সুরক্ষাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে বলে জানা গেছে। বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন।

জানা গেছে, যুক্তরাষ্ট্র এবার শ্রম অধিকারের বিষয়ে জোর দেবে। পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানায়, ২১ এপ্রিল ঢাকায় আসবেন ব্রেন্ডান লিঞ্চ। বৈঠকে যুক্তরাষ্ট্র শ্রম অধিকারের বিষয়ে সবচেয়ে জোর দেবে। যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা ফোরাম চুক্তি (টিকফা) নিয়ে বৈঠক করবে। ঢাকার পক্ষ থেকে সেভাবেই প্রস্তুতি নেওয়া হচ্ছে। এসব বৈঠক ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস থাকবেন কি না তা জানা যায়নি।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত