মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

চীনের সাফল্যে উশু বিশ্বকাপে বাংলাদেশ

আপডেট : ২৬ এপ্রিল ২০২৪, ০৯:৫৯ পিএম

চীনের জিয়াংসু শহরে আন্তর্জাতিক আমন্ত্রণমূলক উশু টুর্নামেন্টে দারুণ সাফল্য পেয়েছে বাংলাদেশ। ২১ থেকে ২৬ এপ্রিল পর্যন্ত হওয়অ প্রতিযোগিতায় দুটি বিভাগে রৌপ্য জিতেছেন বাংলাদেশের সুকান্ত রায় ও নয়ন শেখ। একই সঙ্গে সুযোগ মিলেছে বিশ্বকাপে খেলারও।

আগামী ১১ থেকে ২২ নভেম্বর অস্ট্রেলিয়ার মেলবোর্নে হবে উশু বিশ্বকাপ। এই টুর্নামেন্ট ছিল সেই বিশ্বকাপের বাছাইপর্ব। প্রতিযোগিতায় অসাধারণ নৈপুণ্য দেখিয়ে দশম সানদা বিশ্বকাপে খেলারও সুযোগ মিলেছে বাংলাদেশের সুকান্ত ও নয়নের। 

আসরে বাংলাদেশ ৭টি ক্যাটাগরিতে অংশগ্রহণ করে। তার মধ্যে ৬টি ক্যাটাগরিতে সব মিলিয়ে ২টি রৌপ্য ও ৪টি ব্রোঞ্জ পদক অর্জন করে বাংলাদেশ।

পুরুষ বিভাগের সানদা ক্যাটাগরিতে অনূর্ধ্ব-৮৫ কেজিতে রৌপ্য জেতেন সুকান্ত। একই বিভাগের অনূর্ধ্ব-৪৮ কেজিতে রৌপ্য জেতেন মোহাম্মদ নয়ন শেখ। এছাড়া এই বিভাগের অনূর্ধ্ব-৬০ কেজিতে ব্রোঞ্জ জিতেছেন মোহাম্মদ মিলন আলী।

মহিলা বিভাগের সানদা ক্যাটাগরিতে অনূর্ধ্ব-৫৩ কেজিতে ইভা ইয়াসমিন দিশা, অনূর্ধ্ব-৫৬ কেজিতে মোছাম্মৎ শিখা খাতুন ও অনূর্ধ্ব-৭৫ কেজিতে কচি রানী মন্ডল ১টি করে ব্রোঞ্জ জিতেছেন।    

এমন অর্জনের পর বাংলাদেশ উশু ফেডারেশনের সাধারণ সম্পাদক দুলাল হোসেন বলেন, ‘বাংলাদেশের উশুর জন্য এটা একটা বিশাল সাফল্য। অনেক বড় অর্জন। আমাদের খেলোয়াড়েরা কঠোর অনুশীলন করেছে দীর্ঘদিন। এ কারণে এমন সাফল্য এসেছে। এই পারফরম্যান্সের ধারাবাহিকতা আশা করি ধরে রাখতে পারব বিশ্বকাপেও।’ 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত