শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

খাদ্যপণ্যের সঠিক তথ্য ড্যাশবোর্ডে

আপডেট : ১৩ মে ২০২৪, ০৪:০৩ এএম

বাংলাদেশের খাদ্য উৎপাদনের যে সরকারি তথ্য রয়েছে, তা অনেকের কাছেই বিশ্বাসযোগ্য নয়। খাদ্য উৎপাদনের বিশ্বাসযোগ্য প্রকৃত চিত্র তুলে ধরতে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা সম্পর্কিত সব তথ্য ডিজিটালাইজড এবং রক্ষণাবেক্ষণে তৈরি হয়েছে বাংলাদেশ ফুড সিস্টেম ড্যাশবোর্ড। এটির মাধ্যমে জাতীয় ও স্থানীয় স্তরে গুরুত্বপূর্ণ খাদ্যব্যবস্থার সূচকগুলোর তথ্য মিলবে।

খাত সংশ্লিষ্টদের মতে, ড্যাশবোর্ডটির মাধ্যমে তথ্যনির্ভর সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে খাদ্য ব্যবস্থাপনার ইতিবাচক পরিবর্তন এবং বাংলাদেশের ন্যাশনাল পাথওয়ে ডকুমেন্টের পাশাপাশি এসডিজির লক্ষ্য এগিয়ে নেওয়ার সুযোগ রয়েছে। গতকাল রবিবার ঢাকার একটি হোটেলে বাংলাদেশ ফুড সিস্টেম ড্যাশবোর্ডের উদ্বোধন হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাদ্য সচিব মো. ইসমাইল হোসেন। এফপিএমইউ-এর মহাপরিচালক মো. শহিদুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশন (গেইন)-এর কান্ট্রি ডিরেক্টর ডক্টর রুদাবা খন্দকার।

অনুষ্ঠানে খাদ্য সচিব মো. ইসমাইল বলেন, ফুড ড্যাশবোর্ডর মাধ্যমে দেশের যে কোনো স্থান থেকে খাদ্য ব্যবস্থাপনার চিত্র সহজেই জানা যাবে। পাশাপাশি বিভাগ ও জেলার চিত্রও আলাদা করে জানা যাবে যা খাদ্য গবেষণা এবং খাদ্য বিষয়ে সিদ্ধান্ত গ্রহণে কাজে লাগবে। একইসঙ্গে ড্যাশবোর্ডে খাদ্যের প্রাপ্যতা এবং পুষ্টি সম্পর্কিত বিভিন্ন তথ্য রয়েছে যা দ্রুত নীতিমালা প্রণয়ন এবং গবেষণা কার্যক্রম সহজ করবে।

এ সময় ড. রুদাবা খন্দকার বলেন, নীতি এবং খাদ্য ব্যবস্থাপনার বিভিন্ন শাখার সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তথ্য-উপাত্ত গুরুত্বপূর্ণ। টেকসই, ন্যায়সংগত এবং স্থিতিস্থাপক খাদ্য ব্যবস্থার রূপান্তরের দিকে বাংলাদেশের অগ্রগতি প্রদর্শনের জন্য ফুড সিস্টেম ড্যাশবোর্ড অন্যতম কার্যকরী হাতিয়ার।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত