মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

এমএলএসের নতুন নিয়মের ‘শিকার’ মেসি

আপডেট : ১৩ মে ২০২৪, ০৪:১৮ এএম

চোট পেলে দুই মিনিট থাকতে হবে মাঠের বাইরে, মেজর লিগ সকারের নতুন এই নিয়মে অসন্তোষ প্রকাশ করেছেন ইন্টার মায়ামি অধিনায়ক লিওনেল মেসি। দলটির প্রধান কোচ জেরার্দো মার্তিনো শিগগিরই নিয়মে সংশোধন আনার পরামর্শ দিয়েছেন। তার মতে, এই নিয়মে ফাউলের শিকার হওয়া দলকেই পেতে হচ্ছে শাস্তি।

এমএলএসে বাংলাদেশ সময় রবিবার সকালে সিএফ মন্ট্রিয়লের বিপক্ষে ৩-২ গোলে জয়ের ম্যাচে এই নিয়মের শিকার হয় মায়ামি। ৪০তম মিনিটে মন্ট্রিয়লের ডিফেন্ডার জর্জ ক্যাম্পবেল ফাউল করেন মেসিকে। সঙ্গে সঙ্গে হাঁটু চেপে ধরে শুয়ে পড়েন আর্জেন্টাইন কিংবদন্তি। মাঠের ভেতর ছুটে আসেন মায়ামির চিকিৎসকরা। অবশ্য কড়া ট্যাকল করেও কার্ড পাননি ক্যাম্পবেল।

মেসির প্রাথমিক চিকিৎসা নিতে ১৫ সেকেন্ডের বেশি লেগে যায় এতেই কার্যকর হয় এমএলএসের নতুন নিয়মটি। ফলে দুই মিনিট মাঠের বাইরে থাকতে হয় মেসিকে, যা একদমই পছন্দ হয়নি বিশ্বকাপজয়ী তারকার। ক্ষুব্ধ প্রতিক্রিয়ায় মেসিকে টিভি ক্যামেরায় বলতে শোনা যায়, ‘এ ধরনের নিয়ম...খুবই বাজে।’

এমএলএসের নতুন আইনি অনুযায়ী, কোনো খেলোয়াড়ের সম্ভাব্য চোটের কারণে যদি রেফারি খেলা বন্ধ করে দেন, ওই খেলোয়াড় যদি ১৫ সেকেন্ডের বেশি সময় মাঠে পড়ে থাকেন এবং চিকিৎসকরা মাঠে প্রবেশ করলে খেলোয়াড়টিকে দুই মিনিটের জন্য মাঠ ছাড়তে হবে। এই নিয়মের কারণে গুরুত্বপূর্ণ ওই সময়ে মাঠের বাইরে থাকায় ফ্রি-কিক নিতে পারেননি মেসি। ওই ঘটনার একটু পরই আরেকটি ফ্রি কিক পায় মায়ামি এবং তা থেকে ২-০ ব্যবধানে পিছিয়ে থাকা দলকে গোল এনে দেন মাতিয়াস রোহাস। পরে লুইস সুয়ারেজ ও বেনজামিন ক্রেমাশ্চির গোলে ৩-২ ব্যবধানে জেতে মায়ামি।

ম্যাচ শেষে নতুন এই নিয়ম নিয়ে হতাশা প্রকাশ করেন মায়ামি কোচ। মার্তিনোর মতে, ফাউলের শিকার হয়ে মেসিকেই পেতে হয়েছে শাস্তি। ক্যাম্পবেলকে হলুদ কার্ড দেখানো উচিত ছিল বলেও মনে করেন তিনি, ‘লিওর বেলায় যেটা হয়েছে, তাকে পরিষ্কারভাবে ফাউল করা হয়েছে। ওই খেলোয়াড়ের হলুদ কার্ড প্রাপ্য ছিল, সেটা করা হলে মেসিকে দুই মিনিটের জন্য মাঠের বাইরে থাকতে হতো না।’ মার্তিনো আরও বলেন, ‘বুঝলাম, যে দল ফাউলের শিকার হয়েছে তাদেরই শাস্তি দেওয়া হয়েছে। নতুন এই নিয়মের কিছু দিক অবশ্যই সংশোধন করতে হবে। পরিষ্কার ফাউল ছিল এবং হলুদ কার্ড দেখানো উচিত ছিল। শেষ পর্যন্ত যা হলো, আমরাই লিওকে দুই মিনিটের জন্য হারালাম।’

১৩ ম্যাচে ২৭ পয়েন্ট নিয়ে মেজর লিগ সকারের ইস্টার্ন কনফারেন্সের পয়েন্ট তালিকার শীর্ষে মায়ামি। এক ম্যাচ কম খেলে ২৪ পয়েন্ট নিয়ে দুইয়ে সিনসিনাটি।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত