মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

রাজশাহীর আম বাজারে আসবে ১৫ মে

আপডেট : ১৩ মে ২০২৪, ০৪:৪৪ এএম

চলতি মৌসুমে ১৫ মে থেকে রাজশাহীর আম বাজারে আসবে। গতকাল রবিবার দুপুরে রাজশাহী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কৃষিবিদ, ফল গবেষক, আমচাষি ও ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভা শেষে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

এর আগে আম পাড়ার সময় নির্ধারণ করে দেয় রাজশাহী জেলা প্রশাসন। ভোক্তাপর্যায়ে মানসম্মত ও পরিপক্ব আম নিশ্চিত করতে প্রতিবছরই আম পাড়ার সময় বেঁধে দেওয়া হয়। সিদ্ধান্ত অনুযায়ী ১৫ মে থেকেই গাছ থেকে আম নামাতে পারবেন চাষি ও ব্যবসায়ীরা। এদিন থেকে নামানো যাবে গুটি জাতের আম।

রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদের সভাপতিত্বে সভায় একটি ম্যাঙ্গো ক্যালেন্ডার প্রকাশ করা হয়। সিদ্ধান্ত অনুযায়ী, ১৫ মে গুটি আম সংগ্রহের মধ্য দিয়ে শুরু হবে এবারের আমপাড়া কার্যক্রম। গোপালভোগ লখনা বা লক্ষণভোগ ও রানীপছন্দ আম সংগ্রহ করা যাবে ২৫ মে থেকে। এ ছাড়া হিমসাগর ও ক্ষীরসাপাত ৩০ মে, ল্যাংড়া ও ব্যানানা আম ১০ জুন, আম্রপালি ও ফজলি আম ১৫ জুন নামানোর সময় নির্ধারণ করা হয়েছে। আর বারি-৪ পাড়া যাবে ৫ জুলাই। আশ্বিনা আম ১০ জুলাই, গৌড়মতি ১৫ জুলাই, ইলামতিসহ সব জাতের নাম ২০ আগস্ট থেকে গাছ থেকে পাড়া যাবে।

সভায় সতর্ক করে জানানো হয়, সময়ের আগে যদি কোনো কৃষক বা ব্যবসায়ী অপরিপক্ব আম নামান তাহলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তবে, আবহাওয়াগত কারণে কোথাও আগেই আম পেকে গেলে স্থানীয় উপজেলা কৃষি কর্মকর্তার কাছ থেকে প্রত্যয়নপত্র নিয়ে তারপর গাছ থেকে নামিয়ে বাজারজাত করা যাবে।

সভায় জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, রাজশাহীর ঐতিহ্য হচ্ছে আম। বাজারে পরিপক্ব ও নিরাপদ আম নিশ্চিত করতে তাই প্রতিবছরই তারিখ নির্ধারণ করে দেওয়া হয়। এবারও কৃষক, কৃষি কর্মকর্তা, ব্যবসায়ীসহ সংশ্লিষ্ট সবার মতামতের ভিত্তিতেই ‘ম্যাঙ্গো ক্যালেন্ডার’ নির্ধারণ করা হয়েছে। এ সময়ের আগে যদি কোনো কৃষক বা ব্যবসায়ী অপরিপক্ব আম নামান তাহলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। হাটগুলোতে সার্বক্ষণিক পুলিশ থাকবে। সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং সহকারী কমিশনাররাও বিষয়টি দেখভাল করবেন বলেও জানান তিনি।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত