শনিবার, ২৫ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

ফখর-রিজওয়ান ঝড়ে সমতায় ফিরল পাকিস্তান

আপডেট : ১৩ মে ২০২৪, ০৯:২৯ এএম

আয়ারল্যান্ডের কাছে সিরিজের প্রথম ম্যাচে হেরে গিয়েছিল পাকিস্তান। সেই পাকিস্তান কাল সহজ জয়ে আইরিশদের হারিয়ে সমতায় ফিরেছে। ডাবলিনে আয়ারল্যান্ডের ১৯৩ রান ১৯ বল ও ৭ উইকেট হাতে রেখে পেরিয়েছে পাকিস্তান। 

পাকিস্তান সহজ জয় পেয়েছে মোহাম্মদ রিজওয়ান ও ফখর জামানের ঝড়ে। ফখর ৪০ বলে ৭৮ রান করে আউট হলেও রিজওয়ান ৪৬ বলে ৭৫ রান করে অপরাজিত ছিলেন। ৬টি ছক্কা মেরেছেন ফখর, রিজওয়ান মেরেছেন ৪টি ছক্কা। রিজওয়ান ফেরার পর ব্যাটিংয়ে নামা আজম খান ১০ বলে ৪ ছক্কায় অপরাজিত ছিলেন ৩০ রান করে। 

রান তাড়ায় প্রথম ওভারেই উইকেট হারায় পাকিস্তান। দ্বিতীয় বলে ছক্কা মেরে রানের খাতা খোলা সাইম আইয়ু্ব মার্ক অ্যাডাইরের করা পরের বলটিকে শর্ট মিডউইকেটের ফিল্ডার কার্টিস ক্যাম্ফারের হাতে তুলে দেন। এরপর উইকেট আসা অধিনায়ক বাবর আজম ফেরেন পরের ওভারেই দলকে ১৩ রানে রেখে। গ্রাহাম হিউমের বলে উইকেটকিপারকে ক্যাচ দেন শূন্য রানে ফেরা বাবর।

ফখর-রিজওয়ান জুটি বাঁধেন এরপরই। তৃতীয় উইকেটে ১৪০ রান যোগ করেন দুজন। শুরু থেকে আস্কিং রান রেটের সঙ্গে তাল মিলিয়ে ব্যাট করেছেন দুজন। তৃতীয় থেকে সপ্তম, এই পাঁচ ওভারেই দলের রানটাকে ৭১–এ নিয়ে যান ফখর-রিজওয়ান। পরের তিন ওভারে ১৬ রান দিয়ে একটু লাগাম টেনে ধরেছিল আইরিশরা।

তবে কার্টিস ক্যাম্ফারের করা ১১তম ওভারে ১৪ রান নিয়ে আবার নাটাই নিজেদের হাতে তুলে নেন রিজওয়ান-ফখর। পরের ওভারে প্রথম বলে বেন হোয়াইটকে ছক্কা মেরে ৩৪তম বলে ফিফটি পেয়ে যান রিজওয়ান। দুই ওভার পরে ক্রেইগ ইয়াংকে ছক্কা মেরে ফিফটিতে পৌঁছান ফখরও। ৩১ বলে ৫০ ছোঁয়া ফখর পরের দুই বলে তোলেন আরও ১০ রান। ৪০ বলে ৭৮ রান করা ফখর ফেরেন ১৫তম ওভারে দলকে ১৫৩ রানে রেখে।

ফখর ফেরার পর ৩৩ বলে ৪১ রান দরকার ছিল পাকিস্তানের। সমীকরণটা ১৪ বলেই মিলিয়ে ফেলেন রিজওয়ান-আজমরা। ১৭তম ওভারে আজমের তিন ছক্কার শেষটিই জিতিয়ে দেয় পাকিস্তানকে।

এর আগে আয়ারল্যান্ড করে ৭ উইকেটে ১৯৩ রান। ৩৪ বলে সর্বোচ্চ ৫১ রান করেন লোরকান টাকার। এ ছাড়া হ্যারি টেক্টর ২৮ বলে ৩২ ও শেষ দিকে গ্যারেথ ডেলানি ১০ বলে ২৮ ও কার্টিস ক্যাম্ফার ১৩ বলে ২২ রান করেন। পাকিস্তানি পেসার শাহিন আফ্রিদি ৪৯ রানে নিয়েছেন ৩ উইকেট।

মঙ্গলবার সিরিজের শেষ ম্যাচ। 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত