শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

মাথার খুলি আল্লাহর অপূর্ব সৃষ্টি

আপডেট : ২২ মে ২০২৪, ১০:৫৪ এএম

মাথার খুলির সৃষ্টি কৌশল নিয়ে চিন্তা করলে অবাক হতে হয়। আমাদের পুরো মাথা জুড়েই রয়েছে খুলি। মহান কারিগর আল্লাহতায়ালা ৫৫টি হাড়ের টুকরার সমন্বয়ে মাথার খুলি সৃষ্টি করেছেন। শরীরের সদর দপ্তর মস্তিষ্ককে নিরাপদ রাখা এবং বাইরের আঘাত থেকে রক্ষা করাই এর প্রধান কাজ।

মহান আল্লাহ রাব্বুল আলামিন ভ্রুণাবস্থাতেই মাথার খুলি তৈরি করেন। তখন ভীষণ নরম ও দুর্বল থাকে। শিশু ভূমিষ্ঠ হওয়ার পর এটা কিছুটা শক্ত হয়। শিশু যত বড় হতে থাকে, খুলিও তত শক্ত হয়। আর এভাবেই আশ্চর্যজনক সৃষ্টি কৌশলে সৃষ্টিকর্তার শ্রেষ্ঠত্ব ও অসীম ক্ষমতা আমাদের মধ্যে প্রতিভাত হয়।

 আল্লাহ রাব্বুল আলামিনের পূর্ণ দয়া ও অপার করুণা এই মাথার খুলির সৃষ্টি বৈচিত্র্য দেখে বিস্ময়ে বিহ্বল হয়ে যেতে হয়। তিনি আমাদের শরীরের গঠন, উচ্চতা ও বয়সভেদে একেকজনের মাথার খুলি একেক রকম করেছেন। মেয়েদের খুলি গোলাকার আর তুলনামূলকভাবে ছোট। ছেলেদের ঘাড়ের হাড় চওড়া হওয়ায় তাদের খুলি বড় ও লম্বা। খুলির সঙ্গে ছোট ও নরম হাড়গুলো সংযুক্ত থাকে। আর খুলির নিচের দিকে মুখের দুই পাটির হাড়ের ওপরের অংশ লাগানো থাকে। আবার এই দুই পাটির হাড়ে আল্লাহ রাব্বুল আলামিন দাঁত সংযুক্ত করে রেখেছেন।

আল্লাহতায়ালার বিচিত্র সৃষ্টি নৈপুণ্য এবং বিস্ময়কর শিল্পচাতুর্য আমরা দেখতে পাই মাথার খুলিতে। কী সুন্দর করে মস্তিষ্কের টুপির মতো তৈরি করেছেন খুলিকে। তাই এটাকে চিকিৎসাবিজ্ঞানীরা মস্তিষ্কের হেলমেট বলে অভিহিত করেছেন। খুলির নিচের দিকে গোলাকার ছোট্ট একটি ছিদ্র রয়েছে। এই ছিদ্রকে বলে ফোরামেন ম্যাগনাম। এই ছিদ্র দিয়ে স্পাইনাল কর্ডসহ বিভিন্ন স্নায়ু মস্তিষ্ক থেকে ঘাড় বেয়ে সারা শরীরে ছড়িয়ে যায়।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত