শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

চ্যাটজিপিটির ওপর চটেছেন স্কারলেট 

আপডেট : ২১ মে ২০২৪, ১১:৪১ পিএম

চ্যাটজিপিটির ওপর চটেছেন হলিউড অভিনেত্রী স্কারলেট জোহানসন।

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির চ্যাটবট ‘চ্যাটজিপিটি’র নতুন মডেল ‘জিপিটি-৪ও’ এ তার কণ্ঠের অনুরূপ কণ্ঠ ব্যবহার করা হয়েছে। কিন্তু তিনি তার কণ্ঠ ব্যবহারের জন্য প্রযুক্তি প্রতিষ্ঠানটির অনুরোধ আগেই ফিরিয়ে দিয়েছিলেন।

তবে চ্যাটজিপিটির ‘স্কাই’ নামের নতুন ভয়েজ সিস্টেমের কণ্ঠ স্কারলেট জোহানসনের কণ্ঠের মতো শোনা গেলেও এটি স্কারলেটের কণ্ঠের অনুকরণ না বলে এক বিবৃতিতে জানিয়েছে এর নির্মাতা প্রতিষ্ঠান ওপেনএআই। খবর ডিএনএ ইন্ডিয়ার।

সোমবার (২০ মে) এক বিবৃতিতে স্কারলেট জোহানসন জানিয়েছেন, ওপেনএআই-এর সিইও স্যাম অল্টম্যান তাকে গত সেপ্টেম্বরে ‘জিপিটি-৪ও’ এ কণ্ঠ দেওয়ার জন্য তাকে প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু ব্যক্তিগত কারণে তিনি প্রস্তাবটি ফিরিয়ে দেন। পরবর্তী সময়ে স্কারলেটের পরিচিতজনরা লক্ষ করেন, চ্যাটজিপিটির ‘স্কাই’ নামের নতুন সিস্টেমটির কণ্ঠ স্কারলেটের মতো শোনাচ্ছে।

স্কারলেট জোহানসন হতবাক ও রাগান্বিত হয়েছিলেন যখন তিনি ডেমোটি শুনেছিলেন, কারণ তার কাছে মনে হয়েছিল কণ্ঠটি তার মতোই শোনাচ্ছে। জোহানসন উল্লেখ করেছেন, অল্টম্যান সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্টের মাধ্যমে সিস্টেমের কণ্ঠের সঙ্গে তার কণ্ঠের মিল থাকার বিষয়টি উদ্দেশ্যমূলকভাবে ইঙ্গিত করেছেন। স্যাম অল্টম্যান তার পোস্টে শুধু একটি শব্দ লিখেছিলেন। তিনি লিখেছিলেন ‘ঐবৎ’। এটি ২০১৩ সালে মুক্তিপ্রাপ্ত স্পাইক জোনস সিনেমা যেখানে স্কারলেট জোহানসন একজন মানুষের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলা একটি কৃত্রিম চ্যাট সিস্টেম সামান্থার কণ্ঠ দিয়েছিলেন।

ওপেনএআই সম্প্রতি ‘জিপিটি-৪ও’ চালু করেছে যেটিতে ‘ভয়েস মোড’ সুবিধা যোগ করা হয়েছে। ফলে এটিকে ‘ভয়েস অ্যাসিস্ট্যান্ট’ হিসেবেও ব্যবহার করা যায়। ‘জিপিটি-৪ও’-তে ভয়েস মোডের জন্য পাঁচটি কণ্ঠ ব্যবহার করা হয়েছে যার একটির নাম ‘স্কাই’।

সোমবার এক বিবৃতিতে ওপেনএআই জানিয়েছে, স্কাই-এর কণ্ঠটি স্কারলেট জোহানসনের কণ্ঠের অনুকরণ না। তার আইনজীবীরা অল্টম্যান এবং ওপেনএআই প্রতিষ্ঠানকে আলাদা দুটি চিঠি পাঠিয়ে তারা কীভাবে ‘স্কাই’ ভয়েস তৈরি করেছেন তা ব্যাখ্যা করতে বলেছিলেন। পরবর্তী সময়ে ওপেনএআই ‘স্কাই’ নামের কণ্ঠটি অপসারণ করতে সম্মত হয়।

একটি বিবৃতিতে ওপেনএআই-এর সিইও স্যাম অল্টম্যান বলেছেন, ‘স্কাই’ কণ্ঠটি স্কারলেট জোহানসনের কণ্ঠের মতো হওয়ার কথা ছিল না। তারা তার সঙ্গে যোগাযোগ করার আগেই এটি নির্বাচন করেছিল। স্কারলেটের সঙ্গে যোগাযোগ করার আগেই ‘স্কাই’ এর কণ্ঠ দেওয়া অভিনেত্রীকে যুক্ত করা হয়েছিল। কিন্তু স্কারলেটের প্রতি সম্মান রেখেই ‘স্কাই’-এর কণ্ঠ ব্যবহার স্থগিত করা হয়েছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত