মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

আইপিএল অধ্যায়ের ইতি টানলেন দিনেশ কার্তিক

আপডেট : ২৩ মে ২০২৪, ০৯:৩১ এএম

১৪ বছর পর আইপিএলকে বিদায় বললেন দিনেশ কার্তিক। রাজস্থান রয়্যালসের বিপক্ষে এলিমিনেটরটিই হয়ে থাকল আইপিএলে তার শেষ ম্যাচ। শেষ ম্যাচে তার দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু হেরেছে ৪ উইকেটে। বেঙ্গালুরুর ১৭২ রানের জবাবে এক ওভার হাতে রেখে জিতেছে রাজস্থান। 

ম্যাচ শেষে কোহলি বাহিনী তাকে গার্ড অব অনার দেয়। মাঠ ছাড়তে ছাড়তে কার্তিক হাত উঁচিয়ে সমর্থকদের বিদায়ের ইঙ্গিত করেন। এই দলের বিপক্ষেই অভিষেক ম্যাচ খেলেছিলেন তিনি। অভিষেকে ব্যাট করার সুযোগ না পাওয়া কার্তিক শেষ ম্যাচে ১৩ বলে করেছেন ১১ রান।

২০০৮ সালে আইপিএল শুরু হওয়ার বছরে তিনি খেলেন দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে। ২০১০ সাল পর্যন্ত এ দলে ছিলেন তিনি, ২০১৪ সালেও ডেয়ারডেভিলসের হয়ে খেলেন। ডেয়ারডেভিলস বাদেও তিনি কিংস ইলেভেন পাঞ্জাব, মুম্বাই ইন্ডিয়ানস, গুজরাট লায়নস ও কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেছেন।

১৪ বছরের ক্যারিয়ারে আইপিএলে ২৫৭ ম্যাচ খেলেছেন কার্তিক, যা যৌথভাবে টুর্নামেন্টটিতে দ্বিতীয় সর্বোচ্চ। তার সমানসংখ্যক ম্যাচ খেলেছেন রোহিত শর্মা। ২৬৪ ম্যাচ খেলে এই তালিকার সবার উপরে মহেন্দ্র সিং ধোনি। ২৫৭ ম্যাচের ২৩৪ ইনিংসে কার্তিক করেছেন ৪ হাজার ৮৪২ রান, সেঞ্চুরি না থাকলেও হাফসেঞ্চুরি করেছেন ২২ ইনিংসে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত