বুধবার, ১৯ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

গরমে কোট-গাউন ছাড়া মামলা পরিচালনা করতে চান আইনজীবীরা

আপডেট : ২৩ মে ২০২৪, ১১:৪৬ পিএম

ঢাকার যুগ্ম জেলা জজের আদালত মামলা পরিচালনা করছিলেন। এমন সময় এজলাসেই এক আইনজীবী অসুস্থ হয়ে পড়েন। ঘটনাটি বৃহস্পতিবারের। অন্য আইনজীবীরাও বলছেন, এই গরমের মধ্যে নির্ধারিত পোশাক পরে মামলার কাজ পরিচালনা করা কষ্টসাধ্য। এমন পরিস্থিতিতে আরও তিন মাস কোর্ট-গাউন ছাড়া সাদা শার্ট, সাদা শাড়ি-সালোয়ার কামিজ ও সাদা নেক ব্যান্ড বা কালো টাই পরে মামলা পরিচালনার অনুমতি চেয়েছেন আইনজীবীরা।

বৃহস্পতিবার ঢাকা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ আনোয়ার শাহাদাত (শাওন) স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি প্রধান বিচারপতির দপ্তরে পাঠানো হয়েছে। ঢাকা আইনজীবী সমিতির তথ্য ও যোগাযোগ সম্পাদক সৈয়দা ফরিদা ইয়াসমিন জেসি এ তথ্য নিশ্চিত করেছেন। চিঠিটি রেজিস্ট্রার জেনারেলের কাছে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন তিনি।

ওই চিঠিতে বলা হয়েছে, বর্তমানে ঢাকা আইনজীবী সমিতির সদস্য ৩১ হাজার ১০৪ জন। বৈশ্বিক জলবায়ু পরিবর্তন ও অতিমাত্রায় উষ্ণতার কারণে বর্তমানে বাংলাদেশের তাপমাত্রা দিন দিন বাড়ছে। আইনজীবীরা গরমে সীমাহীন কষ্ট ভোগ করছেন। বিশেষ করে শুনানিসহ মামলার অন্যান্য কার্যক্রম পরিচালনার সময় এবং চারটি এজলাস কক্ষ ব্যতীত অন্যান্য এজলাস কক্ষ শীতাতপ নিয়ন্ত্রিত না হওয়ায় অনেক গরম অনুভূত হয়। ফলে, মামলার কার্যক্রম পরিচালনা করতে খুবই অসুবিধা হচ্ছে।

প্রচণ্ড গরমে গত বছর কোর্ট অঙ্গনে পেশাগত দায়িত্ব পালনের সময় হিটস্ট্রোক করে অ্যাডভোকেট শফিউল আলম (৪২) মারা গিয়েছিলেন। এ ঘটনা উল্লেখ করে চিঠিতে বলা হয়, তীব্র তাপপ্রবাহের কারণে প্রতিনিয়ত আইনজীবীরা অসুস্থ হয়ে পড়ছেন এবং আইনজীবীদের মধ্যে হিটস্ট্রোকের ভীতি দেখা যাচ্ছে।

চিঠিতে ঢাকা আইনজীবী সমিতি বলেছে, আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী তাপপ্রবাহ আরও বাড়তে পারে। তাই আইনজীবীদের শুধু সাদা শার্ট, সাদা শাড়ি-সালোয়ার কামিজ (কালো কোর্ট ব্যতীত) ও সাদা নেক ব্যান্ড বা কালো টাই পরিধান করে মামলা পরিচালনার অনুমতির জন্য সব আইনজীবীর পক্ষ থেকে বিনীত অনুরোধ জানাচ্ছি।

আইনজীবীদের মামলা পরিচালনার সময় পোশাক সংক্রান্ত গত ১৯ মে জারি করা আদেশ প্রত্যাহার করে ৪ এপ্রিলের বিজ্ঞপ্তির কার্যকারিতা আরও তিন মাস বাড়িয়ে আগামী ১৯ আগস্ট পর্যন্ত বাড়ানোর জন্য চিঠিতে অনুরোধ করেছে ঢাকা আইনজীবী সমিতি।

এছাড়াও দেশে অধিকাংশ আদালতের এজলাস কক্ষ শীতাতপ নিয়ন্ত্রিত না হওয়ায় বিষয়টি সদয় বিবেচনার জন্য অনুরোধ জানানো হয়।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত