মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ফ্রিজ পরিষ্কার করবেন যেভাবে

আপডেট : ২৫ মে ২০২৪, ১২:৫৬ এএম

ঘরের প্রয়োজনীয় হোম অ্যাপ্লায়েন্স হচ্ছে রেফ্রিজারেটর। ব্যস্তময় জীবনে মাছ, মাংস, শাকসবজি থেকে শুরু করে যে কোনো খাবার দীর্ঘদিন ধরে সংরক্ষণ করতে আমরা ফ্রিজের ওপর নির্ভরশীল। আর এই প্রয়োজনীয় জিনিসটি নিয়মিত পরিষ্কার রাখতে হয়। কীভাবে ফ্রিজ পরিষ্কার করবেন তার উপায় জেনে নিন।

প্রথমে বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন করে ফ্রিজটির দরজা কিছুক্ষণ দরজা খুলে রাখুন। কিছুক্ষণ পর বরফ আস্তে আস্তে গলে যেতে থাকবে। এরপর ফ্রিজের সব জিনিস একে একে বের করে নিন। এতে পরিষ্কার করতে সুবিধা হবে। এবার ডিপ চেম্বারের খাবারগুলো একটি বালতিতে ভরে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ফলে বরফ গলে যাবে না। ফ্রিজ পরিষ্কার দেরি হলেও আপনার খাবার ভালো থাকবে।

ফ্রিজের র‌্যাক, ড্রয়ার ও ছোট সেলফগুলো খুলে রেখে দিন। এবার আলাদাভাবে হালকা গরম পানিতে ডিটারজেন্ট মিশিয়ে ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পর স্পঞ্জ দিয়ে ভালো করে ঘষে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এবার শুকনা কাপড় দিয়ে মুছে শুকিয়ে নিন। ডিটারজেন্ট মেশানো পানি বোতলে ভরে ফ্রিজের ভেতরে স্প্রে করুন। এবার নরম স্পঞ্জ দিয়ে ভালোভাবে ঘষে নিন। ব্রাশ দিয়ে ফ্রিজের কর্নারের রাবারগুলো ভালো করে পরিষ্কার করে নিন। এরপর পুরো ফ্রিজ মুছে নিন। র‌্যাক, ড্রয়ার এবং ছোট সেলফগুলো আবার আগের জায়গায় রাখুন। পরিষ্কারের সঙ্গে সঙ্গেই সুইচ অন করে দেবেন না। ঘণ্টা দুয়েক পর অন করুন। সব শেষে ফ্রিজের মধ্যে এক টুকরা লেবু কেটে রেখে দিন। এতে ফ্রিজ গন্ধ হবে না।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত