শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ইউএসটিসি পালন করল বিশ্ব ডিএনএ দিবস

আপডেট : ২৬ মে ২০২৪, ১২:১২ এএম

বিবিটেক সায়েন্স ক্লাবের উদ্যোগে এবং বায়োকেমিস্ট্রি অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের সহযোগিতায় চট্টগ্রামের ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি চিটাগং (ইউএসটিসি) পালন করল বিশ্ব ডিএনএ দিবস। এ অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন বায়োকেমিস্ট্রি অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. রণজিৎ কুমার সাহা। প্রধান অতিথি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ সোলায়মান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু)-এর এনিম্যাল সায়েন্স অ্যান্ড নিউট্রিশন বিভাগের অধ্যাপক ড. মো. আশরাফ আলী বিশ্বাস। এ ছাড়াও উপস্থিত ছিলেন বায়োকেমিস্ট্রি অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ও শিক্ষকরা।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. রণজিৎ কুমার সাহা বলেন, ‘শিক্ষার্থীদের বিজ্ঞানের প্রতি আকর্ষণ বাড়াতে ডিএনএ দিবসের মতো অনুষ্ঠান আয়োজন করা প্রয়োজন। পড়ালেখার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রমের মাধ্যমে তাদের মানসিক বিকাশ ঘটবে। বিবিটেক সায়েন্স ক্লাবের এই উদ্যোগকে ধন্যবাদ জানিয়ে ভবিষ্যতে আন্তঃবিভাগ ও আন্তঃবিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ক্লাবের মধ্যে সমন্বয় করে বিজ্ঞান নিয়ে কাজ করার আহ্বান জানান। তিনি সায়েন্স কনফারেন্স, সেমিনার, কুইজ ও সায়েন্স ফেয়ার আয়োজন করতে বলেন এবং বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ের সায়েন্স ক্লাবগুলোর সঙ্গে সংযোগ স্থাপন করতে বলে সবশেষে উপস্থিত অতিথি, শিক্ষক ও শিক্ষার্থীদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।’

ডিএনএ দিবস উদযাপনের অংশ হিসেবে পোস্টার প্রেজেন্টেশন, মডেল ও ক্যানভাস প্রদর্শনী এবং ৩ মিনিট প্রেজেন্টেশন প্রতিযোগিতার আয়োজন করা হয়। অতিথিরা পোস্টার, মডেল ও ক্যানভাস প্রদর্শন করেন এবং প্রতিযোগীদের প্রশংসা করেন। সর্বশেষ ৩ মিনিট প্রেজেন্টেশন শেষ হওয়ার পর অতিথিরা বক্তব্য রাখেন এবং প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ করেন। সম্পূর্ণ অনুষ্ঠান সঞ্চালনা করেন বিবিটেক সায়েন্স ক্লাবের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অব ইভেন্ট ম্যানেজমেন্ট রবিউল হাসান ও সেক্রেটারি অব প্রেস অ্যান্ড মিডিয়া নিশাত আঞ্জুম।

বিবিটেক সায়েন্স ক্লাবের পূর্ববর্তী নির্বাহী কমিটি বিলুপ্ত ঘোষণা করে নতুন কমিটি গঠন করেন ক্লাবের উপদেষ্টা বায়োকেমিস্ট্রি অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক কামিরুল হাসান এবং ফাহমিদা বিনতে ওয়ালী। পুরনো কমিটিকে বিদায় দিয়ে মো. সাইমুল করিমকে সভাপতি ও মো. মাহফুজুর রহমানকে সাধারণ সম্পাদক করে নতুন কমিটি গঠন করে অনুষ্ঠান সমাপ্ত হয়।

রিমন বড়ুয়া

শিক্ষার্থী, বায়োকেমিস্ট্রি অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগ, ইউএসটিসি

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত