শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ইউটিউবে ওয়াচ হিস্ট্রি বন্ধ করবেন যেভাবে

আপডেট : ২৬ মে ২০২৪, ১২:২৪ এএম

অনেক অ্যাপের হোমপেজই বিভিন্ন পরামর্শ ও বিজ্ঞাপনে ভরা থাকে, যা দেখানো হয় ব্যবহারকারীর আগের বিভিন্ন সার্চের ওপর ভিত্তি করে। ইউটিউবের বেলাতেও বিষয়টি একই। তবে তা এড়ানোর জন্য ব্যবহারকারীদের কাছে একটি উপায় রয়েছে। কোনো ব্যবহারকারী যদি নিজের ওয়াচ হিস্ট্রি বন্ধ করেন ও এর আগে উল্লেখযোগ্য কোনো ওয়াচ হিস্ট্রি না থাকলেই সমস্যাটি দূর হয়ে যাবে। এতে করে ইউটিউবের হোমপেজে শুধু সার্চ বার, শর্টস, সাবস্ক্রিপশন ও লাইব্রেরির অপশন দেখা যাবে বলে লিখেছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ। পদ্ধতিটি ইউটিউবের ওয়েব ও মোবাইল সংস্করণ, উভয়ের জন্যই প্রায় একই। চলুন দেখে নেওয়া যাক কীভাবে ওয়াচ হিস্ট্রি বন্ধ করবেন।

বন্ধ করবেন যেভাবে

প্রথমে ইউটিউব অ্যাপ চালু করুন ও নিজের প্রোফাইল আইকনে চাপ দিন। ‘ইয়োর ডেটা ইন ইউটিউব’ অপশনটি বেছে নিন। নিচের দিকে স্ক্রল করে ‘ইউটিউব ওয়াচ হিস্ট্রি’ অপশনে যান, যেখানে একটি টিক চিহ্ন দেখা যাবে, যা থেকে বোঝা যাবে এটি চালু আছে কিনা। আর চালু না থাকলে ডান পাশের তীর চিহ্নে চাপ দিন। তীর চিহ্নে চাপ দিলে ‘অ্যাক্টিভিটি কনট্রোল’ চালু হবে। নিচে ‘ইউটিউব হিস্ট্রি’ অপশনে স্ক্রল করুন ও ‘টার্ন অফ’ বাটনটি বেছে নিন। একটি পপ-আপে সতর্কবার্তা দেখাবে যে, ইউটিউব হিস্ট্রি বন্ধ করলে আর ‘পার্সোনালাইজড রিকমেন্ডেশন’ মিলবে না ও অ্যাকাউন্টে সাইন ইন করা সব সাইট, অ্যাপ ও ডিভাইসে এ সেটিং প্রযোজ্য হবে। সতর্কবার্তায় আরও উল্লেখ থাকবে, এতে অতীতের কোনো ডেটা মুছে যাবে না। ‘পজ’ অপশনে ক্লিক করুন। এবার একটি পপ-আপ নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে ব্যবহারকারী আর ইউটিউব হিস্ট্রি সংরক্ষণ করছেন না। এ ফিচারটি আবার চালু করাও সহজ। ওপরের পদ্ধতি অনুসরণ করে ইউটিউব হিস্ট্রি পৃষ্ঠায় গিয়েই চালু করে নেওয়া যাবে ফিচারটি।

ডিলিট করবেন যেভাবে

ইউটিউবের রিকমেন্ডেশন বন্ধ করতে ও হোমপেজ পরিষ্কার করার জন্য ব্যবহারকারীকে ইউটিউবের ওয়াচ হিস্ট্রি মুছে ফেলতে হবে। চলুন দেখে নেওয়া যাক কীভাবে করবেন এটি। ইউটিউব অ্যাপ চালু করুন। পূর্বের নির্দেশনা অনুসরণ করে ‘ইয়োর ডেটা অন ইউটিউব’ পেজটি চালু করুন।

নিচে স্ক্রল করে ‘ম্যানেজ ইয়োর ইউটিউব ওয়াচ হিস্ট্রি’ অপশনে যান ও এটি বেছে নিন। ডিলিট করার লিংক খুঁজুন ও সেটি সিলেক্ট করুন। এবার কত দিনের হিস্ট্রি মুছে ফেলতে চান সেটি নিজের পছন্দ অনুসারে বেছে নিন। একটি পপ-আপ সতর্কতা পাবেন যেখানে নিশ্চিত করতে হবে, ওয়াচ হিস্ট্রি মুছে ফেলতে চান। ‘ডিলিট’ অপশনে ট্যাপ করুন। এবার একটি পপ-আপ স্ক্রিনের মাধ্যমে নিশ্চিত করা হবে যে ডেটা মুছে ফেলা হচ্ছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত