শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

কিচেন গ্যাজেটের সাপ্তাহিক যত্ন

আপডেট : ২৬ মে ২০২৪, ১২:২৫ এএম

নানা ধরনের ইলেকট্রনিক গ্যাজেটসের সাহায্যে রান্নাঘরের যাবতীয় কাজ অনেক কম সময়ে করা যায়। কিন্তু এসব গ্যাজেটসের নিয়মিত যত্ন নেওয়ারও প্রয়োজন রয়েছে।

দীর্ঘদিন ব্যবহার করলে অথচ যত্ন নিলেন না। তাহলে এগুলো খারাপ হয়ে যাওয়ারও সম্ভাবনা থাকে। সেই কারণেই সপ্তাহে অন্তত দুই থেকে তিনবার ক্লিনিং এবং ডাস্টিং করা জরুরি। এ ছাড়াও বাড়িতে কিছু সহজ উপায়ে পেয়ে যেতে পারেন একটা চকচকে কিচেন।

গ্যাজেটের যত্ন

শুরু করা যাক স্যান্ডউইচ মেকার দিয়ে। সারা সপ্তাহ ব্যবহারের পরে এর মধ্যে একটা চটচটে ভাব দেখা দিতে পারে। এ ক্ষেত্রে স্যান্ডউইচ মেকার অল্প গরম থাকতে থাকতে একটা পাতিলেবু দুই টুকরা করে কেটে নিয়ে সেটা ভালো করে দুই দিকে ঘষে দিন। তারপর একটা নরম কাপড় দিয়ে মুছে নিলে চটচটে ভাব অনেকটা কমে যাবে। মাইক্রোওয়েভ ওভেন নিত্য ব্যবহারের ফলে এর ভেতরে অনেক সময় খাবারের দাগ লেগে থাকে। এই দাগ তুলতে প্রথমে এক কাপ পানি মাইক্রোওয়েভে দিয়ে দুই মিনিট গরম করতে দিন। পানি থেকে যে বাষ্প বেরোবে তাই দিয়ে আপনি ভেতরের জেদি দাগ সহজেই একটা পাতলা কাপড় দিয়ে মুছে ফেলতে পারবেন। সপ্তাহে অন্তত একবার ফ্রিজ পরিষ্কার করাটা জরুরি। পরিষ্কার করার আগের দিন রাতে ফ্রিজ বন্ধ করে রাখুন। এতে বরফ গলে যাবে এবং পরিষ্কার করা সহজ হবে। ফ্রিজের ভেতর থেকে সব খাওয়ার জিনিস বলে করে আলাদা রেখে দিন। নষ্ট হয়ে যাওয়া খাবার, খালি সসের বোতল এবং শুকনো শাকসবজি ফেলে দেওয়াই ভালো। মাইল্ড সোপ, অল্প গরম পানি এবং একটু বেকিং সোডা মিশিয়ে নিয়ে ফ্রিজের ট্রে এবং শেলফ মুছে নিন। বেকিং সোডা ব্যবহার করলে দাগ ওঠার সঙ্গে সঙ্গে ফ্রিজের  ভেতরের বাজে গন্ধও চলে যাবে।

টিপস

ইলেকট্রিক কেটলির পানির মরচে দাগ দুর করতে করতে ৪ চা চামচ ভিনিগার, ১ চামচ লবণ এবং ১ গ্লাস পানি কেটলের মধ্য দিয়ে ফুটিয়ে নিন। ধুয়ে নিলে কেটলি পরিষ্কার হয়ে যাবে। মাসে একবার গ্যাস বার্নার কেরোসিন তেল মাখিয়ে ১০ থেকে ১৫ মিনিট রেখে দিন। এরপর একটা পুরনো  ট্রুথব্রাশ দিয়ে সেটা ঘষে নিয়ে শুকিয়ে নিন। বাড়তি তেল, ময়লা উঠে যাবে। অটো ক্লিন চিমনি ব্যবহার করলেও মাসে অন্তত একবার অতিরিক্ত তেল পরিষ্কার করুন। মিক্সিতে মসলা বেটে সঙ্গে সঙ্গে না পরিষ্কার করতে পারলে গরম পানিতে ভিজিয়ে রাখুন। পরে দাগ তোলা সহজ হবে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত