শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

সুপার ফুড রসুন

আপডেট : ২৬ মে ২০২৪, ১০:১২ এএম

ডা. হাকিম নার্গিস মার্জান

অল্টারনেটিভ মেডিসিন গবেষক, হামদর্দ ল্যাবরেটরিজ

রসুন অতি পরিচিত ও বহুল ব্যবহৃত Amaryllidaceae পরিবারের বহুবর্ষজীবী উদ্ভিদ। রসুনের আদি বাড়ি মধ্য এশিয়ায় হলেও এর বিস্তার সারা পৃথিবীতে। ইতিহাস থেকে জানা যায়, প্রায় সাত হাজার বছর আগে থেকেই মানুষ ওষুধের বিকল্প হিসেবে রসুনের ব্যবহার শুরু করেন। বিশ্বের প্রায় প্রতিটি জাতিই রসুনকে বিভিন্ন রোগ নিরাময়ের জন্য ব্যবহার করে আসছে। রসুনের রয়েছে বহুবিধ পুষ্টিগুণ। পুষ্টিগুণের কারণে রসুনকে সুপার ফুড বলা হয়।

কী আছে

রসুনে আছে এলিসিন, সেলেনিয়াম, এজোনাইন, থায়ামিন (ভিটামিন বি১), নায়াসিন (ভিটামিন বি৩), রিবোফ্লাবিন (ভিটামিন বি২), প্যান্টোথ্যানিক অ্যাসিড (ভিটামিন বি৫), ভিটামিন বি৬, ভিটামিন-সি, ভিটামিন-ই, ভিটামিন-কে, ফোলেট (ভিটামিন বি৯), শর্করা, প্রোটিন, জিঙ্ক, ম্যাঙ্গানিজ, ফসফরাস, সালফার, আয়রন, আয়োডিন, কপার, পটাশিয়াম, ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম রয়েছে।

উপকারিতা

রসুনের বিভিন্ন রোগ নিরাময় বৈশিষ্ট্যের জন্য ঐতিহ্যবাহী ইউনানি ও আয়ুর্বেদিক চিকিৎসকরা দৈনন্দিন চিকিৎসাসেবায় বিভিন্ন ধরনের রোগ নিরাময়ের জন্য ব্যবহার করে আসছেন। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ, হৃদস্বাস্থ্য বজায় রাখাসহ ক্যানসারের মতো রোগ প্রতিরোধেও রসুন খুবই কার্যকরী। এ ছাড়াও রসুন সুনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস বজায় রাখতে সাহায্য করে, রক্তের লিপিড হ্রাস করে ও রক্ত পরিশোধ করে, শরীরকে অক্সিডেটিভ স্ট্রেস থেকে রক্ষা করে এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি হ্রাস করে, অ্যাথলেটিক কর্মক্ষমতা বৃদ্ধি করে, হাড়ের স্বাস্থ্য উন্নত করে, অন্ত্রের সুস্বাস্থ্য বজায় রাখে, শরীরকে বিভিন্ন ধরনের সংক্রমণ থেকে রক্ষা করে, মস্তিষ্কের কার্যক্ষমতা ও স্মৃতিশক্তি বাড়াতে ভূমিকা রাখে, ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে ও শরীরের স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে সাহায্য করে। রসুন ইস্ট্রোজেনের মাত্রা নিয়ন্ত্রণ ও টেস্টোস্টেরনের মাত্রা বৃদ্ধির মাধ্যমে প্রজনন ক্ষমতা উন্নত করে। রসুনের জীবাণুনাশক ও ছত্রাকনাশক বৈশিষ্ট্য রয়েছে। রসুন কোষকে ক্ষতির হাত থেকে রক্ষার মাধ্যমে আলঝেইমার্স, ডিমেনশিয়া ও অকাল বার্ধক্য প্রতিরোধ করে। বিশেষজ্ঞদের মতে, রসুন যক্ষ্মা, নিউমোনিয়া, ব্রংকাইটিস, ফুসফুসের কনজেশন, হাঁপানি, হুপিং কাশি, গেঁটেবাত, ফোড়া,  প্যারাসাইট, কৃমি, জ¦র, দাদ, খোসপাঁচড়া, একজিমাসহ বিভিন্ন ধরনের চর্মরোগ ও বিষন্নতা নিরাময় করে। এসব অসাধারণ কার্যকরী ক্ষমতার জন্য রসুন গরিবের পেনিসিলিন হিসেবে খ্যাত। অনেকেই রসুনকে ‘পাওয়ার হাউজ অব মেডিসিন অ্যান্ড ফ্লেভার’ বলেও আখ্যায়িত করেন। বহুমুখী ভেষজ গুণাবলির জন্য বিভিন্ন ইউনানী ও আয়ুর্বেদিক ফর্মুলেশনে রসুন ব্যবহার করা হয়।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত