মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ফোন কলের উত্তর হবে নিজের গলার এআই ভার্সন

আপডেট : ২৭ মে ২০২৪, ০৫:৫৭ এএম

নতুন ফিচার আনছে ট্রুকলার। আওয়াজ নকল করে তৈরি করা যাবে ইউজারের এআই ভার্সন। পার্সোনাল ভয়েস ফিচার হিসেবে পাওয়া যাবে এই সুবিধা। যখনই ফোন আসবে আপনার সেই রেকর্ড করা এআই ভয়েস ভেসে উঠবে রিসিভারের ফোনে। জনপ্রিয় কলার আইডি পরিষেবা ট্রুকলারে নতুন এআই ফিচার যোগ করা যাবে। এটির সুবিধা হলো ইউজারের ব্যক্তিগত আওয়াজ রেকর্ড করে এআই ভার্সন বানানো যাবে এবং যখনই কেউ ফোন করবে সেই রেকর্ডিং ভেসে উঠবে। অনেকের ক্ষেত্রে এই ফিচার কাজে আসতে পারে। বিশেষ করে যারা ব্যস্ততার কারণের চেয়েও ফোন ধরতে পারেন না।

মাইক্রোসফটের নতুন এআই অ্যাসিস্ট্যান্ট পার্সোনাল ভয়েস দ্বারা এই সুবিধা পাওয়া যাবে। গত বছরই নভেম্বরে এই ফিচারটি লঞ্চ করে ট্রুকলার। প্রাথমিকভাবে ট্রুকলার প্রিমিয়াম সাবস্ক্রাইবারদের কাছে রোল আউট হবে এই ফিচার। এর জন্য ইউজারকে কয়েক সেকেন্ড ভয়েস রেকর্ড করতে হবে। সেই ভয়েসকে বিশ্লেষণ করে তার হুবহু একটি রেকর্ডিং তৈরি করবে কৃত্রিম বুদ্ধিমত্তা। তারপর যখন অন্য প্রান্ত থেকে কল আসবে তখন সেটি অন করে দিতে পারবেন। তাহলে অপর প্রান্তের ইউজারের কাছে কিছু না কিছু বার্তা পৌঁছবে। পাশাপাশি ইনকামিং কল সংক্রান্ত আরও ফিচার্স আনতে চলেছে সংস্থা। এই সুবিধা প্রথম আনা হচ্ছে এমনটা নয়। এর আগেও এ ধরনের ফিচার এনেছে সংস্থা। তবে এআই অ্যাসিস্ট্যান্ট ফিচার প্রথম। তবে এটি এলে বর্তমানে যে ট্রুকলার অ্যাসিস্ট্যান্ট রয়েছে তা বন্ধ হয়ে যেতে পারে। এবার থেকে ট্রুকলারে ইউজার তার আওয়াজের ডিজিটাল ভার্সন আনতে পারবেন।

মাইক্রোসফট জানিয়েছে, অুঁৎব এআই স্পিচের অধীনে এই ফিচারটি সুবিধা উপভোগ করা যাবে। অটোমেটিক যোগ হয়ে যাবে পার্সোনাল ভয়েসের ওয়াটার মার্ক। আর কিছুদিনের মধ্যে রোল আউট হয়ে যাবে ট্রুকলার অ্যাকাউন্টে। ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, সুইডেন, চিলি, দক্ষিণ আফ্রিকা প্রভৃতি দেশে বিটা ভার্সনে এই ফিচার রোল আউট করা হবে বলে জানানো হয়েছে।

কোম্পানির মুখপাত্র জানিয়েছেন, ইউজারের ব্যক্তিগত ভয়েস আপনাকে ট্রুকলার অ্যাসিস্ট্যান্টের সঙ্গে ডিজিটাল ভয়েস বানানোর অনুমতি দেবে। এর অর্থ হলো যখন কেউ আপনাকে কল করবে। তারা তখন এআই চালিত ডিজিটাল অ্যাসিস্ট্যান্টের পরিবর্তে আপনার আওয়াজ শুনতে পারবেন। মাইক্রোসফটের সঙ্গে অংশীদারত্ব করেই এটি সম্ভব হয়েছে বলে জানিয়েছে সংস্থা। এটি ব্যবহার করার জন্য প্রথম ট্রুকলারের সেটিংসে যেতে হবে। তারপর অ্যাসিস্ট্যান্ট সেটিংস অপশনে ক্লিক করে পার্সোনাল ভয়েস সেট-আপ করতে হবে। এখানে বিভিন্ন টোন রেকর্ড করতে হবে ইউজারকে এবং সেটি উচ্চৈঃস্বরে রেকর্ড করতে হবে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত