বুধবার, ১৯ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ইনস্টাগ্রাম পাসওয়ার্ড রিকভারি করবেন যেভাবে

আপডেট : ২৮ মে ২০২৪, ১২:০৪ এএম

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামের জনপ্রিয়তা বাড়ছে। এমন অনেক ইনস্টাগ্রাম ব্যবহারকারী আছেন যারা দীর্ঘদিন এক ফোনে বা ডেস্কটপে অ্যাকাউন্ট লগইন করে আছেন, ফলে পাসওয়ার্ড ভুলে গেছেন। পাসওয়ার্ড সম্পূর্ণ ভাবে ভুলে গেলে বা অনেক দিন ধরে লগ ইন না করে থাকলেও সেই পাসওয়ার্ড অ্যাক্সেস করা খুব সহজ। অর্থাৎ খুব সহজেই আপনার পাসওয়ার্ড রিকভারি করতে পারবেন।

কীভাবে পাসওয়ার্ড রিকভারি করবেন

 ইনস্টাগ্রাম অ্যাপ খুলে বা ওয়েব ব্রাউজারে www.instagram.com  লিঙ্কে যেতে হবে ‘লগইন’ বাটনের নিচে, ‘গেট হেল্প লগইন ইন’ (মোবাইলে) বা ‘ফরগট পাসওয়ার্ড?’ (ওয়েবে) লেখা লিঙ্ক মিলবে।

 ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত ব্যবহারকারীর নাম, ই-মেইল ঠিকানা বা ফোন নম্বর লিখতে হবে। এরপর ‘নেক্সট’ বাটনে আলতো করে প্রেস করতে হবে এবং অন-স্ক্রিন ডিরেকশন অনুসরণ করতে হবে।

 এখানে সম্ভাব্য রিকভারের কয়েকটি পদ্ধতি রয়েছে : এক. ইনস্টাগ্রাম থেকে আপনার ই-মেইল অ্যাড্রেসে একটি লিঙ্ক পাঠাবে এবং সেই মতো লিঙ্কে ক্লিক করে পাসওয়ার্ড সেট করতে হবে। দুই. ফোন নম্বরের মাধ্যমেও করতে পারেন। এতে ফোনে একটি পাসওয়ার্ড আসবে সেটির সাহায্যে পাসওয়ার্ড সেট করতে হবে।

 ফেসবুক (যদি লিঙ্ক করা থাকে)- যদি কারও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ফেসবুকের সঙ্গে লিঙ্ক করা থাকে তবে ফেসবুক থেকে ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট রিকভার করা যাবে।

এছাড়াও নিশ্চিত করতে হবে যে অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত সঠিক ব্যবহারকারীর নাম, ই-মেইল ঠিকানা বা ফোন নম্বর লেখা হয়েছে। পাসওয়ার্ড রিসেট ই-মেইলের জন্য স্প্যাম ফোল্ডার চেক করতে হবে। ই-মেইল বা ফোন নম্বরে অ্যাক্সেস না থাকলে, রিকভার করা খানিকটা কঠিন। এজন্য ব্যবহারকারীকে ইনস্টাগ্রামের সঙ্গে যোগাযোগ করতে হবে এবং নিজের পরিস্থিতি ব্যাখ্যা করে তাদের কাছে সাহায্য চাওয়া যেতে পারে।

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত