সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

এবার হজের খুতবা দেবেন যিনি

আপডেট : ২৯ মে ২০২৪, ১২:৪৬ এএম

এ বছর হজের খুতবা দেবেন মসজিদে হারামের ইমাম ও খতিব শায়খ ডক্টর মাহের বিন হামাদ আল মুয়াইকিলি। সম্প্রতি সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ এক রাজকীয় ফরমানে তাকে হজের খুতবা দেওয়ার জন্য অনুমোদন দেন।

সৌদি আরবের গ্র্যান্ড মুফতি শায়েখ আবদুল আজিজ আলে শায়খ ১৪৩৬ হিজরিতে সর্বশেষ হজের খুতবা দেন। এর পর থেকে প্রতি বছর একজন করে হজের খতিব নিয়োগ দেওয়া হয়। মসজিদে হারামের খতিব হিসেবে শায়েখ মাহের হলেন হজের খুতবা দেওয়া তৃতীয় ইমাম। এর আগে ১৪৩৭ হিজরিতে (২০১৬ সালে) হজের খুতবা দেন মসজিদে হারামের প্রধান খতিব শায়েখ ডক্টর আবদুর রহমান আস-সুদাইস এবং ১৪৪২ হিজরিতে (২০২১ সালে) হজের খুতবা প্রদান করেন মসজিদে হারামের ইমাম ও খতিব শায়েখ বানদার বিন আবদুল আজিজ বালিলা।

চমৎকার কোরআন তেলাওয়াতের জন্য বিশ্বব্যাপী জনপ্রিয় শায়খ মাহের আল মুয়াইকিলি। ১৪২৬-২৭ হিজরির রমজানে মদিনার মসজিদে নববিতে সহকারী ইমামের দায়িত্বপ্রাপ্ত হন তিনি। পরের বছর (১৪২৮) রমজান মাসে মসজিদে হারামের তারাবি ও তাহাজ্জুদের ইমাম মনোনীত হন। ওই বছরই আনুষ্ঠানিকভাবে মসজিদে হারামের স্থায়ী ইমাম ও খতিবের দায়িত্ব গ্রহণ করেন। এখনো তিনি এ পদে সমাসীন রয়েছেন। ৫৪ বছর বয়সী বিখ্যাত এই আলেম পবিত্র কাবার ইমাম হিসেবে ১৫ বছর ধরে দায়িত্ব পালন করছেন। তিনি ১৯৬৯ সালের ৭ জানুয়ারি সৌদি আরবের মদিনা মোনাওয়ারায় জন্মগ্রহণ করেন। হেফজ সম্পন্ন করার পর মদিনার টিচার্স কলেজে ভর্তি হন এবং সেখান থেকে ব্যাচেলর ডিগ্রি অর্জন করেন।

শায়খ ডক্টর মাহের বিন হামাদ আল মুয়াইকিলি ১৪২৫ হিজরিতে মক্কার উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ের শরিয়া অনুষদ থেকে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। তার বিষয় ছিল, ‘ফিকহুল ইমাম আহমাদ ইবনে হাম্বল’ তথা ইমাম আহমাদ ইবনে হাম্বলের ইলমে ফিকহ।

একই প্রতিষ্ঠান থেকে ১৪৩২ হিজরিতে ইমাম সিরাজি (রহ.) রচিত শাফেয়ি মাজহাবের কিতাব ‘তুহফাতুন নাবিহ শারহুত তানবিহ’-এর ওপর ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। তার কর্মজীবন শুরু হয় উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ের জুডিশিয়াল স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে।

শায়খ ডক্টর মাহের আল মুয়াইকিলি আরাফাতের দিনের ইমাম হিসেবে নির্বাচিত হওয়ার পর তাকে অভিনন্দন জানিয়েছেন হারামাইন শরিফাইনের পরিচালনা পর্ষদের প্রধান ডক্টর শায়খ আবদুর রহমান আস-সুদাইস। এ সময় তিনি তার সফলতা কামনা করেন।

সৌদির স্থানীয় সময় আগামী ৯ জিলহজ আরাফাতের ময়দানে অবস্থিত মসজিদে নামিরা থেকে শায়খ ডক্টর মাহের আল মুয়াইকিলি হাজিদের উদ্দেশে খুতবা দেবেন। খুতবা শেষে মসজিদে নামিরায় এক আজান ও দুই ইকামতে জোহর ও আসরের নামাজ পড়াবেন। তিনি সবসময় সহজ ভাষায় এবং হাদিসের উদ্ধৃতি দিয়ে খুতবা প্রদান করেন। ডক্টর মাহের আল মুয়াইকিলি দুই ছেলে ও দুই মেয়ের বাবা। তাদের সবাই হাফেজে কোরআন। নম্র-ভদ্র এবং অমায়িক ব্যবহারের জন্য শায়েখ মাহের সর্বমহলে ব্যাপকভাবে প্রশংসিত। তার চমৎকার উচ্চারণ আর অনবদ্য কোরআন তেলাওয়াতে মুগ্ধ কোরআনপ্রেমীরা। পবিত্র কাবা প্রাঙ্গণে জুমার খুতবাদেওয়াসহ তিনি নিয়মিত বিভিন্ন ওয়াক্তের নামাজের ইমামতি করেন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত