সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

কোনো কাজে তাড়াহুড়া ভালো নয়

আপডেট : ২৯ মে ২০২৪, ১২:৫১ এএম

তাড়াহুড়া করলে কোনো কাজেই যথাযথ ফলাফল পাওয়া যায় না। যেকোনো কাজের ক্ষেত্রে তাড়াহুড়া করা মানে সেই কাজের গুণগত মান খারাপ হওয়া। তাই ইসলাম ধৈর্যের শিক্ষা দিয়েছে, স্থিরতার শিক্ষা দিয়েছে এবং চিন্তা করতে বলেছে। কোরআন মাজিদে বলা হয়েছে, মানুষ ত্বরাপ্রবণ। মানুষ সবকিছু দ্রুত চায়। সবকিছু কম সময়ে অর্জন করতে চায়। বিশ্বাসীরা পুরস্কার দ্রুত চায়। অবিশ্বাসীরা শাস্তি দ্রুত দেখতে চায়। আল্লাহতায়ালা বলেন, ‘কল্যাণের আগে তারা আপনাকে অকল্যাণ তাড়াতাড়ি করতে বলে। অথচ তাদের আগে অনুরূপ শাস্তি গত হয়েছে। তেমনি তাদের ব্যক্তিগত বিষয়ও তারা দ্রুত করতে চায়, দ্রুত ফল পেতে চায়, পুরস্কার পেতে চায়।’ (সুরা রাদ ৬)

মানুষ অস্থিরচিত্ত, ধৈর্যহারা। এ প্রসঙ্গে আল্লাহতায়ালা বলেন, ‘নিশ্চয় মানুষকে সৃষ্টি করা হয়েছে অস্থির চিত্তরূপে। যখন অকল্যাণ তাকে স্পর্শ করে তখন সে বিচলিত হয়ে পড়ে। আর যখন কল্যাণ তাকে স্পর্শ করে তখন সে হয়ে পড়ে অতি কৃপণ।’ (সুরা মাআরিজ ১৯-২১)

মানুষের জন্য এটি শোভনীয় নয় এবং সংগতও নয় যে, সে কোনো কাজে তাড়াহুড়া করবে, সে ধৈর্যহারা হবে, সে কল্যাণ পেলে কৃপণ হবে এবং সাময়িক চিন্তা করে স্থায়ী ও দূরদর্শী ভাবনা থেকে বিরত থাকবে। সর্বাবস্থায় মানুষকে ধৈর্য ধারণ করতে হবে, পরিচয় দিতে হবে ধৈর্যশীলতার।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত