মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

চার ছক্কার বিশ্বকাপ

আপডেট : ৩০ মে ২০২৪, ১২:২৯ এএম

দু’বছর যেতেই ফের চার-ছক্কার উন্মাদনায় মাততে প্রস্তুত ক্রিকেটবিশ্ব। নবম টি-টোয়েন্টি বিশ্বকাপে দলগুলোর বিশ্লেষণপূর্বক এ আয়োজনে আজ থাকছে পাপুয়া নিউগিনি ও কানাডা

পাপুয়া নিউগিনি

টি-টোয়েন্টি বিশ্বকাপের মহামঞ্চে এবারই প্রথম নয় পাপুয়া নিউগিনি। ২০২১ আসরে প্রথমবার বিশ্বকাপ খেলে দেশটি। গত আসরে সুযোগ না হলেও এবার পূর্ব এশিয়া প্যাসিফিক অঞ্চল থেকে বাছাইপর্বে শতভাগ জয় নিয়ে বিশ্বকাপের টিকিট পেয়েছে দেশটি। দলটিও দিয়েছে তারা খাসা। ওই বিশ্বকাপ খেলা ১০ জন রয়েছেন এবারের দলেও। পাপুয়া নিউগিনির নেতৃত্বে আছেন আসাদ ভালা। ২০২১ আসরেও দলের অধিনায়ক ছিলেন তিনি। টি-টোয়েন্টি ফরম্যাটে কিছুটা পিছিয়ে থাকলেও ওয়ানডে ফরম্যাটে বিশ্বের চতুর্থ সেরা অলরাউন্ডার এই আসাদ। পাপুয়া নিউগিনির সহ-অধিনায়ক আরেক অলরাউন্ডার চার্লস আমিনি। বিশ্বকাপে এই দুজনের ওপর বড় ভরসা রাখবে দেশটি। ব্যাটিংয়ে নেতৃত্ব দেবেন ওপেনার টনি উরা। দেশটির হয়ে সবচেয়ে অভিজ্ঞ ও সর্বাধিক রান সংগ্রাহক হওয়ার সঙ্গে একমাত্র সেঞ্চুরি করা ব্যাটসম্যান তিনি। বোলিং বিভাগের দায়িত্বে থাকবেন নোরমান ভানুয়া। এবার ‘সি’ গ্রুপে তাদের সঙ্গী ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, আফগানিস্তান ও উগান্ডা।  টি-টোয়েন্টির বিশ্বমঞ্চে কখনো না পাওয়া জয়ের খোঁজ করাটাই হতে পারে এবারের পাপুয়া নিউগিনির মূল লক্ষ্য।

কানাডা

রাজা রবার্ট ব্রুসের কাহিনির মতো কানাডার টি-টোয়েন্টি বিশ^কাপ খেলার গল্প। একে একে আটবার ব্যর্থ হওয়ার পর এবার এসে তারা সুযোগ পেয়েছে টি-টোয়েন্টির বিশ^মঞ্চে নিজেদের মেলে ধরার। অবশ্য এর আগে চারবার ওয়ানডে বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা থাকলেও তার সব শেষটি ছিল ২০১১ সালে। এরপর নিজেদের হারিয়ে ফিরে অবশেষে খুঁজে পেয়েছে তারা। ২০ দলের বিশ্বকাপে তারাই একমাত্র দল, যাদের র‌্যাংকিং সবার পেছনে, ২৩। বাছাইয়ে আমেরিকান অঞ্চলে বারমুডাকে হারিয়ে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে দলটি। কানাডা দল ভর্তি অলরাউন্ডারে। স্কোয়াডের ৫ ব্যাটার ও ৩ বোলার। এ ছাড়া বাকি ৭ জনই অলরাউন্ডার। এটি হতে পারে বড় মঞ্চে কানাডার নৈপুণ্য প্রদর্শনের ক্ষেত্রে সেরা শক্তি। দেশটির ব্যাটিংয়ে ভরসা টপঅর্ডার ব্যাটসম্যান অ্যারন জনসন। বোলিংয়ে অন্যতম সেরা অস্ত্র বাঁহাতি পেসার কালিম সানা। পাকিস্তানে বেড়ে ওঠা বাঁহাতি কালিম পরাস্ত করেছেন বাবর আজমকেও। এ ছাড়া বিশ্বকাপে অধিনায়ক সাদ বিন জাফরের নেতৃত্ব ছাড়াও অলরাউন্ড নৈপুণ্যের দিকে তাকিয়ে থাকবে দেশটি।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত