সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

কখনো ভাবিইনি কণ্ঠশিল্পী হব

আপডেট : ০৮ জুন ২০২৪, ০৮:৪৭ এএম

‘টাকা ও পাখি’ গান দিয়ে আলোচনায় এলেও সামাজিক মাধ্যমে মাশা ইসলামের পরিচিতি ছিল আরও আগেই। ২০১৭ সাল থেকে পুরোদস্তুর সংগীতশিল্পী। গত ঈদে ‘কাজলরেখা’ সিনেমায় তার গাওয়া একটি গান আলোচিত হয়েছে। সম্প্রতি শচীন দেব বর্মণের বিখ্যাত গান ‘রঙ্গিলা’ গাইলেন। মাশার সঙ্গে গান ও গানের বাইরের বিষয় নিয়ে কথা বলেছেন মাহতাব হোসেন

রঙ্গিলা গানের সঙ্গে যুক্ত

পাভেল অরিন ভাইয়ের সঙ্গে আমার অনেক দিন ধরেই পরিচয়। তার সঙ্গে গান নিয়ে নানা কথাই হয়। একটা সময় পাভেল ভাই আমাকে বললেন রঙ্গিলা গানটা করতে চান। এরপর আমরা একসঙ্গে এই গানটা চূড়ান্ত করি, টাইমজোন লিভিংরুম সেশনে গাইলাম। গানটি রিলিজ হলো এখন শ্রোতারা বলবেন কেমন হয়েছে। ভিডিওতে আমাকে একটু আলাদা মনে হচ্ছে এর কারণ কী হতে পারে? আমার চুলের পরিবর্তন। এ ছাড়াও মেকআপ নিয়েছি, আমি তো সচরাচর মেকআপ নিই না, এজন্যই হয়তো এমনটা বলছেন।

টাকা ও পাখি

টাকা ও পাখি গান নিয়ে আমার প্রচুর স্মৃতি তৈরি হয়েছে। যখন থেকে আমি গান শুরু করি, সে সময় যারা ছিলেন তারা সবসময় আমাকে এই গান নিয়ে নিজেদের অভিজ্ঞতা বলে গেছেন। এ ছাড়া যেখানে গিয়েছি এই গান নিয়ে প্রচুর মাতামাতির মুখোমুখি হয়েছি। টাকা ও পাখি আমাকে নতুন পরিচিতি দিয়েছে। শ্রোতারা গানটা খুব আপন করে নিয়েছেন। আমি সত্যিই কৃতজ্ঞ।

কাজলরেখা

সম্প্রতি ঘুমাইলা ঘুমাইলা রে বন্ধু গান নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে গেলাম সেখানে শ্রোতারা আমার সঙ্গে গানটা গাইলেন। বেশ আনন্দময় সময় কেটেছে। আমি মনে করি, কাজলরেখা সিনেমাটা সবার দেখা উচিত। এই সিনেমা আমাদের সংস্কৃতির অংশ। এত চমৎকার সিনেমা, পুরো সংগীতময়। বিভিন্ন বিশ্ববিদ্যালয়েও সিনেমাটা নিয়ে পড়ানো হবে। এমন একটি সিনেমার অংশ হওয়াটা গর্বের।

হতে চেয়েছিলেন...

একেকটা সময় একেকটা স্বপ্ন ছিল। কখনো মনে হয়েছে আমি ডাক্তার হব। একটা সময় মনে হলো আমি প্রকৌশলী হব। সময়ের সঙ্গে সব বদলে গেল। তবে কখনো আসলে কণ্ঠশিল্পী এমনটা ভাবিনি। যখন যা মনে হয়েছে, ভেতর থেকে করেছি। ফলে আমার কাজে কোনো কৃত্রিমতা ছিল না। একটা সময় দেখা গেল আমি গাইতে গাইতে গায়িকা হয়ে গেলাম। মানুষ আমার গান শুনছে। তার মানে এই নয় হুট করেই গেয়েছি। ছোটবেলা থেকেই আমার সংগীতের সাধনা ছিল।

চাকরি ও গান

আমি পড়াশোনা করেছি বাণিজ্য নিয়ে। পড়াশোনা শেষ হয়েছে। বিবিএ ও এমবিএ করেছি। শুধু যে আমি গান গাই তাই নয়। আমি চাকরি করি। এর সঙ্গে চলে গানের চর্চা। বর্তমানে আমি ইউএনডিপির সঙ্গে কাজ করছি। সামাজিক নানাবিষয় নিয়ে এই আন্তর্জাতিক প্রতিষ্ঠানের  সঙ্গে কাজ করছি।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত