শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

বর্ষাকালে আচার ভালো রাখবেন কীভাবে

আপডেট : ০৯ জুন ২০২৪, ০১:১৯ এএম

অনেকে বাড়িতে আচার বানিয়ে খাওয়ার জন্য সারা বছর সংরক্ষণ করেন। আচার সঠিকভাবে সংরক্ষণ করতে না পারলে ছত্রাক বা ফাঙ্গাস হওয়ার আশঙ্কা দেখা দেয়। বিশেষ করে বর্ষার সময় এ সমস্যা আরও বেশি দেখা যায়। কিছু সহজ পদ্ধতি কাজে লাগিয়ে আচারের ছত্রাক বা ফাঙ্গাস দূর করা যায়।

যা করতে হবে

আচার সংরক্ষণ করার জন্য সবসময় কাচের পাত্র ব্যবহার করতে হবে। কারণ প্লাস্টিকের পাত্রে আচার রাখলে তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়।

যে পাত্রে সংরক্ষণ করবেন তা ভালোভাবে গরম পানিতে ফুটিয়ে নিতে হবে অথবা ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে রোদে শুকিয়ে নিতে হবে। এতে জীবাণু মরে যাবে। আচার রাখার বোয়াম যেন ভেজা না হয়। আচার সংরক্ষণের পূর্বে বয়ামের নিচে সামান্য লবণ ছিটিয়ে নিতে পারেন। আচার ভালো রাখার জন্য বেশি তেল ব্যবহার করতে হবে। আচারের ওপরে তেলের একটা আস্তরণ যেন থাকে, অবশ্যই খেয়াল রাখতে হবে। তেল আচারে বাতাস ঢুকতে বাধা দেয়। এতে অক্সিজেন সরবরাহ বন্ধ হয়ে যায় এবং ব্যাকটেরিয়া টিকতে পারে না।

লবণ গন্ধ অটুট রাখে এবং আচারের স্বাদ বাড়ায়। প্রিজারভেটিভ হিসেবে লবণ খুব ভালো কাজ করে। সঠিক মাত্রায় লবণ ব্যবহার না করলে আচার নষ্ট হয়ে যেতে পারে। হলুদ, মেথি ও হিং খুব ভালো প্রিজারভেটিভ হিসেবে কাজ করে। লবণ, চিনি, ভিনেগার, মসলা দিয়ে তৈরি আচার কয়েক বছর পর্যন্ত ভালো থাকে।

আচারের বয়ামগুলো মাঝে মধ্যে রোদে দিতে হবে। চাইলে ফ্রিজের নরমালে রেখেও আচার সংরক্ষণ করতে পারেন তা হলে ফাঙ্গাস হবে না। টক বা ঝাল আচারে ছত্রাকের আবরণ পড়লে তা তুলে ফেলতে হবে। এরপর ওপর দিয়ে চিনি ছড়িয়ে রাখুন। কিংবা ওপরের ছত্রাক ফেলে কড়াইয়ে ভালো করে গরম করে তারপর ভালো করে ঠা-া করে কাচের বোয়ামে সংরক্ষণ করুন। হাত দিয়ে আচার নাড়বেন না, চামচ ব্যবহার করতে হবে। আচার বয়াম থেকে নেওয়ার সময় খেয়াল রাখতে হবে, চামচে যেন পানি না থাকে। পানি লাগলে আচার তাড়াতাড়ি নষ্ট হয়।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত