মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

হাট কাঁপাবে নবাব-খান সাহেব-জায়েদ খান

আপডেট : ০৯ জুন ২০২৪, ০৭:২২ পিএম

আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে ঢাকার দোহারে কোরবানি যোগ্য দুই শতাধিক পশু প্রস্তুত করেছে টিসিএল এগ্রো অ্যান্ড ডেইরি ফার্ম। শেষ সময়ে হাটে তুলতে বিভিন্ন জাতের পশু পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন খামারিরা। গরু মোটাতাজা করতে রাসায়নিক ওষুধ প্রয়োগ না করে সম্পূর্ণ প্রাকৃতিক এবং অর্গানিক উপায়ে গরুগুলোর খাদ্য প্রস্তুত করা হয়। এসব পশু দেখতে দূর-দূরান্ত থেকে আসছেন ক্রেতারা।

এদিকে আগেভাগে অনেকে খামারে গিয়ে কোরবানির পশু পছন্দ করে অগ্রিম টাকা পরিশোধ করে বুকিং দিচ্ছেন। আবার অনেকে খামার থেকেই কিনে নিয়ে যাচ্ছেন পছন্দের পশু। ঢাকার দোহার উপজেলার বানাঘাটা এলাকায় অবস্থিত টিসিএল এগ্রো অ্যান্ড ডেইরি ফার্ম।

টিসিএল এগ্রো অ্যান্ড ডেইরি ফার্মের সত্ত্বাধিকারী তানভীর আহমেদ বলেন, আমাদের খামারে দুই শতাধিক কোরবানির পশু রয়েছে। এরই মধ্যে কিছু গরু বিক্রি হয়ে গেছে। আমাদের খামারে ছোট, বড় ও মাঝারি সব ধরনের গরু রয়েছে। দামও ক্রেতাদের সামর্থের মধ্যে। সর্বোচ্চ ১০ লাখ টাকা দামের গরু আছে। সর্বনিম্ন ২ লাখ টাকা। লাইভ ওয়েট ২৫০ কেজি ৮০০ কেজির অধিক।

তিনি আরও বলেন, আশা করছি এবারের ঈদে বিক্রি ভালো হবে। ইতোমধ্যে বেচাকেনা শুরু হয়ে গেছে এবং আমাদের কিছু গরু বুকিং হয়ে গেছে। বাকিগুলোও ঈদের আগে শেষ হয়ে যাবে। প্রতিদিন বিভিন্ন ক্রেতা খামারের শতভাগ মানসম্পন্ন গরু দেখতে এবং বুকিং দিতে ভিজিট করছে।

টিসিএল এগ্রো ফার্মের ডা. মো. মিজানুর রহমান বলেন, এ খামারে বায়োসিকিউরিটি হাইজিন এবং সার্বক্ষণিক পরিচর্চার বিষয়গুলো মনিটরিং করার জন্য আধুনিক সার্ভিলেন্ট সফটওয়ারের মাধ্যমে স্মার্ট সিস্টেম চালু করা হয়েছে। যার মাধ্যমে আমরা সকল পশুর সার্বক্ষণিক তদারকি নিশ্চিত করতে পারছি।

টিসিএল এগ্রোর প্রধান পৃষ্ঠপোষক আহসান হাবীব নওয়াব বলেন, আমাদের এ খামারে কাঁচা ঘাস, ধানের কুড়া, ভুসি, ছোলা ও মশুরিসহ সম্পূর্ণ অর্গানিক ও নির্ভেজাল খাবার খেতে দেওয়া হয়। যার কারণে গরুগুলো সুস্থ-সবল-সুঠাম হয়। ক্রেতারা এখন কিনলে কিছুটা কমে কিনতে পারবেন।

এ বিষয়ে দোহার উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. জিল্লুর রহমান বলেন, দোহার উপজেলায় ৩ হাজার ৩০০ প্রান্তিক খামারি তাদের গবাদি পশু প্রস্তুত করেছেন। চাহিদার তুলনার চেয়েও এবার বেশী গরু প্রস্তুত করা হয়েছে। পশুর কোনো ঘাটতি হবে না।

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত