শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ব্যাগ গোছানোর নিয়মকানুন

আপডেট : ১০ জুন ২০২৪, ১২:৪৫ এএম

কোথাও বেড়াতে যাওয়ার আগে যে বিশাল প্রস্তুতিটা নিতে হয় তা হলো ব্যাগ গোছানো। অনেক প্রস্তুতি থাকলেও এ ব্যাপারে অভিজ্ঞতা না থাকলে ভোগান্তিতে পড়েন অনেকেই। কারও আধা ঘণ্টায় হলেও কারও আবার ৭ দিনেও শেষ হয় না। অনেকেই আবার দরকারি জিনিসটা নিতে পারেন না জায়গার অভাবে। আবার কেউ কেউ বাড়িয়ে ফেলেন ব্যাগের সংখ্যা। এত ঝামেলায় রেখে যান কাজের জিনিস। কিছু নিয়ম মেনে ব্যাগ গোছলে ঝামেলা ও সময় দুটোই কম হবে।

কাপড় যত কমই হোক না কেন, কোনো কিছুই অগোছালোভাবে নেবেন না। বেশ পরিপাটি করে না হলেও সব ভাঁজ করে নিন। দেখবেন এতে ব্যাগ গোছানো অনেক সহজ হয়ে যাবে।

ব্যাগে কাপড় এবং অন্যান্য জিনিস গুছিয়ে রাখুন। এলোমেলোভাবে রাখলে ব্যাগ ভরে গেছে অথচ অনেক কিছু নেওয়ার বাকি। শুধু তাই নয়, আপনার বহন করতেও অসুবিধা হবে। তাই যখন গোছাবেন সব গুছিয়ে এবং নির্দিষ্ট জায়গায় রাখুন।

বেড়াতে যাওয়ার সময় কিংবা ফেরার সময় যদি আপনার নেওয়ার জিনিসটি ভেজা থাকে তবে তা শুকিয়ে নিন। কেননা এতে অন্যান্য জিনিস ভিজে যেতে পারে। এতে করে আপনার ব্যাগ ভারী হয়ে যাবে। কখনই ভেজা জিনিস নেবেন না। তরল জিনিস যেমন লোশন, শ্যাম্পু প্লাস্টিক পেপারে মুড়িরে নিতে পারেন।

খেয়াল করলে দেখবেন ব্যাগ গোছানো শেষ হলেও ব্যাগের নিচের অনেকাংশ খালি থেকে যায়। কোনো জায়গা খালি না রেখে চেষ্টা করুন সেটার উপযোগী ব্যবহার করতে। এতে করে আপনার ব্যাগ বহনে সুবিধা হবে।

ভ্রমণে যাওয়ার আগে দেখে নিন আপনার কী কী লাগবে। অযথা বাড়তি জিনিস নেবেন না। শুধু বহনে অসুবিধা হবে তাই-ই না, পরবর্তী সময় আপনিই বিরক্ত হবেন।

গুছিয়ে নেওয়ার পর ভেবে নিন সব নেওয়া হয়েছে কিনা। চাইলে লিস্ট করে নিতে পারেন। এতে করে প্রয়োজনের জিনিসটা নিতে ভুলবেন না।

বেড়ানোর ব্যাগ একটি গুরুত্বপূর্ণ বিষয়। শুধু পছন্দসই না নিয়ে দেখুন তা আপনাকে সর্বাধিক সুবিধা দেবে কিনা।

পলিথিন বা ছোট ব্যাগ নিয়ে নিন। যাতে দরকার হলে পরে কিছু জিনিস সেটাতে নিতে পারেন।

দরকারি জিনিস সব কিছুর সঙ্গে এক করে ফেলবেন না। দরকার হলে আলাদা করে নিন। বিশেষ করে ওষুধ, পাসপোর্ট, টিকিট এবং অন্যান্য।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত