শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

লিফটে আটকে গেলে কী করবেন

আপডেট : ১১ জুন ২০২৪, ১১:৩৪ এএম

বিদ্যুৎ চলে গিয়ে লাইট নিভে গিয়ে কেউ লিফটে আটকে পড়তে পারেন। এমন হলে আতঙ্কিত হওয়া যাবে না। কিছুক্ষণের মধ্যে জেনারেটর চালু হয়ে যাবে। আবার দেখা যায় নিচে নামার পরিবর্তে লিফট ওপরে যেতে শুরু করে এবং রকেটের গতিতে ছুটে ছাদে ধাক্কা খায়। এমন পরিস্থিতিতে আতঙ্কিত না হয়ে বুদ্ধি কাজে লাগাতে হবে। তাহলে সুস্থভাবে এখান থেকে বের হতে পারবেন।

কী করবেন

লিফটে আটকে যাওয়া আতঙ্কের কারণ হতে পারে। লিফটে লোকের সংখ্যার ওপর নির্ভর করে, সবাই যদি আতঙ্কে প্রবলভাবে শ্বাস নিতে শুরু করে, তবে অস্বস্তি বাড়বে। শান্ত থাকার জন্য যথাসাধ্য চেষ্টা করতে হবে এবং লিফটে উপস্থিত অন্য ব্যক্তিদেরও শান্ত রাখার চেষ্টা করতে হবে।

লিফটে অ্যালার্ম টিপে কারও সাড়া দেওয়ার জন্য অপেক্ষা করতে হব। প্রয়োজনে লিফটের বোতাম টিপে ফোন করা যেতে পারে। পরিস্থিতি সামাল দিতে পারে এমন কাউকে কথা বলতে দিতে হবে।

দরজা থেকে দূরে থাকুন। লিফট বা অ্যালার্ম কোম্পানির সঙ্গে যোগাযোগ করার পরে, লিফটের পেছনের দিকে দাঁড়িয়ে থাকুন। যাতে লিফট কোম্পানি বা কেউ যখন দরজা খোলার চেষ্টা করে, তাদের ভেতরে প্রবেশের জন্য একটি জায়গা থাকে।

যখন লিফট ভেঙে যায়, তখন কিছু মানুষ ঘাবড়ে যায় এবং লাফিয়ে লিফট চালানোর চেষ্টা করে। কিন্তু এতে লিফটের স্টেবিলাইজার সিস্টেম প্রভাবিত হয় এবং এটিকে স্থির রাখা আরও কঠিন হয়ে উঠতে পারে। তাই লাফালাফি করবেন না, শান্ত থাকুন।

দরজা খোলার চেষ্টা করবেন না। যখন লিফটে আটকে থাকবেন, তখন অনেকেই দরজা খুলতে আগ্রহী হয়ে উঠবেন, এটাই স্বাভাবিক। দরজা খোলা থাকা অবস্থায় লিফট চলতে শুরু করলে লিফট থেকে মানুষের পড়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই কখনই লিফটের দরজা নিজে খোলার চেষ্টা না করাই ভালো।

যদি দেখেন লিফট খুব দ্রুতগতিতে নিচের দিকে নেমে যাচ্ছে। তাহলে শুয়ে পড়ুন। কাছে কোনো ব্যাগ থাকলে সেটি মাথার নিচে দিন। না থাকলে হাত মাথার নিচে দিয়ে শুয়ে পড়ুন। এতে বড় আঘাত থেকে রক্ষা পাবেন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত