বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ঢাকায় রুশ জাতীয় দিবস উদযাপিত

আপডেট : ১১ জুন ২০২৪, ০৪:৪১ পিএম

রাশিয়ার মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে ঢাকায় উদযাপন হলো রুশ দিবস। সোমবার সন্ধ্যায় রাজধানীর একটি কনভেনশন হলে এ অনুষ্ঠানের আয়োজন করে পাবনায় নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জেনারেল কন্ট্রাকটর রোসাটম প্রকৌশল শাখা।

অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্যে রাশিয়া ও বাংলাদেশের মধ্যে ঐতিহাসিক ও দৃঢ় বন্ধুত্বের কথা উল্লেখ করে ঢাকাস্থ রুশ হাউজের পরিচালক পাভেল দভোইচেঙ্কোভ বলেন, বন্ধুপ্রতিম বাংলাদেশি জনগণের সঙ্গে আমাদের গৌরবময় জাতীয় দিবস উদযাপন করতে পেরে আমরা উচ্ছসিত।

রাশিয়া থেকে আসা ঐতিহ্যবাহী ও অত্যন্ত জনপ্রিয় সাংস্কৃতিক দল ‘সং অ্যান্ড ডান্স অ্যানসাম্বেল’ তাদের ঘণ্টাব্যাপী পরিবেশনার মাধ্যমে উপস্থিত দর্শক ও শ্রোতাদের মন্ত্রমুগ্ধ করে রাখেন। নৃত্য ও সঙ্গীতের মাধ্যমে তারা রুশ সংস্কৃতি, ঐতিহ্য এবং রুশ জনগণের ভাবাবেগ ফুটিয়ে তোলেন।

বাংলাদেশে রোসাটম প্রকৌশল শাখার বিভিন্ন স্টেকহোল্ডার প্রতিনিধিদের সঙ্গে স্থানীয় গণমাধ্যম প্রতিনিধিবৃন্দ অনুষ্ঠান উপভোগ করেন। এতমস্ত্রয়এক্সপোর্টের হেড অফ কম্যুনিকেশন্স নিনা দেমেন্তসোভাসহ রুশ প্রতিনিধি দলের অন্যান্য সদস্যরা অভ্যাগত অতিথিদের স্বাগত জানান এবং তাদের সঙ্গে কুশল বিনিময় করেন।

১৯৯২ সাল থেকে প্রতি বছর ১২ জুন রাশিয়াসহ বিভিন্ন দেশে রুশ দিবস উদযাপিত হয়ে আসছে। এই দিনে, আনুষ্ঠানিকভাবে বর্তমান রুশ ফেডারেশন একটি সার্বভৌম দেশ হিসেবে আত্মপ্রকাশ করে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত