সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

আবারও মোদির মণিপুর চ্যালেঞ্জ

আপডেট : ১২ জুন ২০২৪, ১২:৪৫ এএম

ভারতের লোকসভা নির্বাচনের সব ঝামেলা চুকিয়ে আবারও প্রধানমন্ত্রী হয়েছেন নরেন্দ্র মোদি। এককভাবে সরকার গঠন করতে না পারায় এমনিতে কিছু চ্যালেঞ্জের মুখে থাকা বিজেপির এই নেতা তৃতীয় মেয়াদে শপথ নেওয়ার পর থেকে পড়েছেন নতুন আরেক চ্যালেঞ্জে। ফের অশান্ত হয়ে উঠছে মণিপুর রাজ্য। গত বৃহস্পতিবার থেকে নতুন করে উত্তেজনা ছড়িয়েছে মণিপুরে। মেইতেই এবং কুকি জনগোষ্ঠীর সংঘর্ষে মৃত্যু এবং ঘর ছাড়ার ঘটনা ঘটেছে রাজ্যটির জিরিবাম জেলায়। সেখানে মুখ্যমন্ত্রী অগ্রবর্তী নিরাপত্তা দলের বহরে হামলা হয়েছে। 

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, গতকাল মঙ্গলবার জিরিবাম জেলা পরিদর্শনে যাওয়ার কথা ছিল মুখ্যমন্ত্রী বীরেন এন সিংহের। সোমবার বিজেপির এই নেতার সফরের আগে ‘অ্যাডভান্সড সিকিউরিটি কনভয়’ জিরিবাম জেলায় যাচ্ছিল। পথে সেই গাড়িবহর লক্ষ্য করে একাধিকবার গুলি চালায় হামলাকারীরা। এ সময় পাল্টা গুলি চালান নিরাপত্তাকর্মীরাও। গুলির লড়াইয়ে মুখ্যমন্ত্রীর দুই নিরাপত্তাকর্মী গুলিবিদ্ধ হন। এনডিটিভি জানায়, নিরাপত্তাকর্মীদের গাড়ির ওপর গুলিবৃষ্টি হয়েছে। হামলাকারীদের খোঁজে তল্লাশি শুরু করেছে নিরাপত্তা বাহিনী।

গতকাল পুলিশ বলছে, গোলযোগপূর্ণ জিরিবাম জেলায় মুখ্যমন্ত্রীর সফরের আগে ৫৩ নম্বর জাতীয় সড়কে এ হামলা হয়। সড়কটির পাশে কোটলেন গ্রামের কাছে এখনো গোলাগুলি চলছে।

এদিকে আনন্দবাজার পত্রিকা বলছে, জাতিগত দাঙ্গাকবলিত মণিপুর রাজ্যে ক্রমবর্ধমান সহিংসতার জেরে সর্বশেষ এই অতর্কিত হামলা হলো। আপাতত পরিস্থিতি শান্ত হলেও মণিপুরের জিরিবাম জেলায় দুদিন আগেই দুটি পুলিশ ফাঁড়ি, একটি ফরেস্ট বিট অফিস জ্বালিয়ে দিয়েছে দুষ্কৃতকারীরা। মেইতেই এবং কুকি জনজাতির বাসিন্দাদের একাধিক বাড়িও পুড়িয়ে দেওয়া হয়।

সাম্প্রতিক এই সহিংসতা শুরু হয় ৬ জুন। স্থানীয়রা ৫৯ বছর বয়সী মেইতেই কৃষক সইবাম শরৎকুমার সিংয়ের মৃতদেহ উদ্ধার করে। তিনি কয়েক সপ্তাহ ধরে নিখোঁজ ছিলেন। ৬ জুন তার মরদেহ মেলে। এতেই গত ১ বছর ধরে মেইতেই ও কুকিদের মধ্যে চলা উত্তেজনা আরও বেড়ে যায়।

আনন্দবাজার বলছে, গত এক বছরের গোষ্ঠী হিংসা পর্বে জিরিবামে কোনো বড় হিংসা না ঘটলেও লোকসভা ভোটের পর বদলে গিয়েছে ছবি। বৃহস্পতিবার বিকেলে জিরিবাম গুলালতল এলাকার কৃষক শরৎকুমার সিংহের গলাকাটা দেহ ফাইজল পুঞ্জির জঙ্গল থেকে উদ্ধার করা হয়। ওই এলাকায় কুকি সম্প্রদায়ের বসতি থাকায় খুনের ঘটনায় জনজাতিদের অভিযুক্ত করে উত্তেজিত জনতা থানার সামনে বিক্ষোভ দেখায়।

তৃতীয় বার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদি। রাষ্ট্রপতি ভবনে রবিবার সন্ধ্যায় মোদিসহ ৭২ জন মন্ত্রী হিসেবে শপথ নেন। দিল্লিতে যখন শপথগ্রহণের অনুষ্ঠান চলছে, সে সময়ই জম্মু-কাশ্মীরে জঙ্গি হামলার ঘটনা ঘটে। রবিবার সন্ধ্যায় রিয়াসি জেলায় একটি মন্দির থেকে ফেরার পথে পুণ্যার্থীদের বাসে হামলা চালায় জঙ্গিরা। বাসটি যখন শিব খোরি মন্দির থেকে বৈষ্ণ দেবী মন্দিরের বেস ক্যাম্পের দিকে ফিরছিল, তখন ঘটনাটি ঘটে। জঙ্গলে লুকিয়ে থাকা জঙ্গিরা পুণ্যার্থীদের বাস লক্ষ্য করে গুলি ছুড়তে থাকে। বাসচালক গুলিবিদ্ধ হওয়ায় ভারসাম্য হারিয়ে বাসটি খাদে পড়ে যায়।

পুলিশ সূত্রের খবর, সেই ঘটনায় এখনো পর্যন্ত ১০ জনের মৃত্যু হয়েছে। পুণ্যার্থীদের বাসে হামলা চালানোর ঘটনায় পাকিস্তানের জঙ্গি সংগঠন লস্কর-ই তৈয়বার দুই থেকে তিন জন জঙ্গি জড়িত বলে অনুমান করা হচ্ছে। জম্মু ও কাশ্মীরের পর এবার মণিপুরেও জঙ্গি হামলার ঘটনা প্রকাশ্যে এলো। মোদির দ্বিতীয় মেয়াদে অন্যতম চিন্তার কারণ হয়ে উঠেছিল মণিপুর। মেইতেই এবং কুকি জনগোষ্ঠীর সংঘর্ষে বারে বারে উত্তপ্ত হয়ে ওঠে উত্তর-পূর্ব ভারতের এই রাজ্যটি। আর এবার ক্ষমতা নেওয়ার শুরুতেই সেখানে নতুন করে সংঘাত শুরু হলো। 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত