শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

কৃত্রিম বুদ্ধিমত্তার পরবর্তী উত্থান

আপডেট : ১২ জুন ২০২৪, ১২:৫৮ এএম

এনভিডিয়া বর্তমান কৃত্রিম বুদ্ধিমত্তার পরবর্তী ওয়েব নিয়ে কাজ করছে। তাইওয়ানের কারিগরি বাণিজ্য শোতে কোম্পানির প্রধান নির্বাহী জেনসেন হুয়াং বলেন, ‘এআই পদার্থবিদ্যার নিয়ম বোঝে। এআই আমাদের সঙ্গে কাজ করতে পারবে। এনভিডিয়ার মতে, ফিজিক্যাল এআই হলো এআইর পরবর্তী প্রজন্মের মডেল। যে নির্দেশনাবলি বুঝতে পারে এবং স্বায়ত্তশাসিতভাবে বাস্তব জগতে অবদান রাখতে পারবে।

কোম্পানির ‘আইজ্যাক’ নামে রোবটটি ইতিমধ্যে তাদের ফ্যাক্টরি এবং ওয়্যার হাউজের কার্যক্রম উন্নতির ক্ষেত্রে ব্যবহৃত হচ্ছে। অ্যাইজ্যাক ইলেকট্রনিক গবেষণা, উন্নয়ন এবং উৎপাদনের জন্য বিভিন্ন রোবটিক শৈল্পিক অস্ত্র এবং হিউমেনয়েডস নিয়ে কাজ করছে।

হুয়াং আরও বলেন, রোবটিক্স এখন এখানে, ফিজিক্যাল এআইর সময় এসে গেছে। এটা কোনো সায়েন্স ফিকশন নয়। ব্যাপারটি সত্যি উত্তেজনাপূর্ণ ও রোমঞ্চকর। সম্প্রতি বিশ্ব জুড়ে ৫০ লাখ প্রি-প্রোগ্রাম করা রোবট যাচাই এবং পরীক্ষা করা হচ্ছে। সমস্ত কারখানা ধীরে ধীরে রোবটিক হবে। কারখানায় ফিজিক্যাল এআইগুলোকে নিয়োগ দেবে। এরপর সেই রোবটগুলো বিভিন্ন রোবটিক্স পণ্য তৈরি করবে।

গাড়িতে ফিজিক্যাল এআই

স্ব-চালিত গাড়ির বিকল্প হিসেবে ভাবা যেতে পারে ফিজিক্যাল এআইকে। সেলফ-ড্রাইভিং গাড়িতে ইতিমধ্যে সাধারণ রোবটের অনেক বৈশিষ্ট্য রয়েছে। যেমন সেন্সর, এমবেডেড কম্পিউটিং মডিউল। এ ছাড়া এআই পরিচালিত গাড়িতে নেভিগেশনের জন্য আইওটির বৈশিষ্ট্য রয়েছে। আইওটি হলো সিস্টেমের আন্তঃসংযুক্ত ডেটা সংগ্রহ এবং শেয়ার করার ডিভাইস। সামনের বছরগুলোতে ফিজিক্যাল এআইর সহায়তায় স্ব-চালিত গাড়ির প্রযুক্তি আরও উন্নত হবে বলে আশা করা যায়।

কৃষিতে ফিজিক্যাল এআই

কৃষিতে ফিজিক্যাল এআই খুব বেশি অবদান রাখতে পারে। বিশেষ করে তাপমাত্রা মিটার, ক্যামেরা, হাইগ্রোমিটার গাছ বৃদ্ধির অগ্রগতি নিখুঁতভাবে নিরীক্ষণ করতে পারে। ফসল কাটার সঠিক সময় এবং প্রয়োজন পূর্বাভাসে ব্যবহৃত হতে পারে। এআইর সঠিক নির্দেশাবলি গাছের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো, ফসল বৃদ্ধিসহ অনেক কিছূতে ভূমিকা রাখতে পারে।

স্বাস্থ্যসেবায় এআই

স্বাস্থ্যসেবাতে কৃত্রিম বুদ্ধিমত্তা  জটিল ডেটা বিশ্লেষণ এবং উপস্থাপনায় মানুষের বেশ কিছু ক্ষমতাকে অতিক্রম করে। জৈবিক সেন্সর এবং রাসায়নিক সেন্সর বৃদ্ধ রোগীদের পর্যবেক্ষণে ব্যবহৃত হয়। যা পরিস্থিতি স্থিতিশীল রাখতে এবং সম্ভাব্য ঝুঁকির পূর্বাভাস দিতে পারে। বিশেষ করে শারীরিক দৃশ্যমান রোগের লক্ষণগুলো মেশিন লার্নিং অ্যালগরিদম দ্বারা শনাক্ত করা যেতে পারে এআইর মাধ্যমে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত