বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

বই পরিচিতি

আপডেট : ১৫ জুন ২০২৪, ০২:০৮ এএম

আমাদের স্বাধীন করতে ত্রিশ লাখ মানুষ জীবন দিয়েছেন। আরও দুই লাখ নারী নির্যাতনের শিকার হয়েছেন। বাবা-মা হারিয়েছেন তাদের সন্তান, সন্তান হারিয়েছে বাবা-মা। অব্যক্ত সে দুঃখগাথার স্বরূপ কেমন হতে পারে তারই একটি উদাহরণ সুসাহিত্যিক হুমায়ুন আজাদের ‘আব্বুকে মনে পড়ে’ বইটি।

হুমায়ুন আজাদের এই কিশোর উপন্যাসটি একজন কিশোরের জবানীতে, মুক্তিযুদ্ধে যে তার বাবাকে হারিয়েছে। যখন মুক্তিযুদ্ধ হয় তখন তার বয়স চার বছর। সেই ছোটবেলার আধো আধো স্মৃতি দিয়ে সে রচিত করে তার বাবার ভুবন। এই উপন্যাস যেমন নাম না জানা আরও অনেকের অপূরণীয় ক্ষতি সম্পর্কে জানতে পারে পাঠক তেমনি মুক্তিযুদ্ধের ইতিহাসও। লেখক এই বইটি উৎসর্গ করেছেন সেই কিশোরদের, যারা বড় হয়েছে বুকে শোক নিয়ে, বড় হবে বুকে শোক নিয়ে, আছে শোকের ভেতরে, থাকবে শোকের ভেতরে, যাদের বুকের ভেতরে টলমল করছে এক ফোঁটা জল, যে জল ঝরে, যারা বড় হয়েছে কিন্তু আজও একা কী যেন তারা হারিয়ে ফেলেছে হয়তো হৃদপি-, হয়তো পৃথিবী, হয়তো জীবন, যা তাদের কেউ দেয়নি, কেউ দিতে পারে না।

বইটি পড়লে কিশোর পাঠকের মনে স্বজন হারানো মানুষদের প্রতি মমতা অনুভব করবে। সেই সঙ্গে অনুভব করতে পারবে এই দেশটি কত ত্যাগে অর্জিত হয়েছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত