সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

বুনো ঘোড়া বনে ফিরল ২০০ বছর পর

আপডেট : ১৬ জুন ২০২৪, ১২:০৬ এএম

প্রায় ২০০ বছরের মধ্যে প্রথমবারের মতো কাজাখস্তানের বিস্তীর্ণ সমভূমিতে দেখা মিলবে বুনো প্রজেওয়ালস্কি ঘোড়ার। বন্য ঘোড়ার সর্বশেষ এই প্রজাতিটিকে দীর্ঘ প্রচেষ্টার পর অঞ্চলটিতে ফিরিয়ে আনা হয়েছে। মূলত প্রাগ চিড়িয়াখানা থেকে জুনের শুরুতে মধ্য এশিয়ার দেশটিতে সাতটি প্রজেওয়ালস্কির ঘোড়া পাঠানো হয়। গবেষকরা বিবিসিকে জানান, ঘোড়াগুলো বেশ ভালো আছে। এগুলো সমতল ভূমিতে ঘোরাঘুরি করছে এবং একে অপরের সঙ্গে মিলিত হচ্ছে।

প্রজেওয়ালস্কির ঘোড়া আধুনিক গৃহপালিত ঘোড়াগুলোর তুলনায় আকারে খাটো। প্রাগ চিড়িয়াখানা গত দেড় দশক ধরে মধ্য এশিয়ায় (প্রধানত মঙ্গোলিয়ায়) ঘোড়াগুলোকে ফিরিয়ে আনতে কাজ করেছে। ২০২২ সালে কাজাখস্তানের স্থানীয় সরকারের সঙ্গে চুক্তি করার পর লক্ষ্য বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়।

প্রাগ চিড়িয়াখানার মুখপাত্র ফিলিপ মাশেক বলেন, এটি একটি বিপন্ন প্রজাতি; যা পূর্বপুরুষের দেশে ফিরিয়ে আনা হলো। প্রজাতিটি ১৯৬০-এর দশকে বনাঞ্চল থেকে বিলুপ্ত হয়ে গিয়েছিল। শেষবার এদের মঙ্গোলিয়ায় দেখা গিয়েছিল...তাই এটি একটি দুর্দান্ত ঘটনা।

সাম্প্রতিক দশকগুলোতে প্রজেওয়ালস্কি ঘোড়াগুলো ধীরে ধীরে মঙ্গোলিয়া ও চীনের বনাঞ্চলে ছাড়া হয়েছে। তবে কয়েকশ বছরের পর কাজাখস্তানে প্রাণীটিকে ফিরিয়ে আনার ঘটনা এবারই প্রথম।

বিবিসি বলছে, গবেষকরা সেন্ট্রাল ইউরোপের বনভূমি থেকে ঊনবিংশ ও বিংশ শতাব্দীতে ইউরোপ ও উত্তর আমেরিকায় প্রজাতিটির কিছু ঘোড়া নিয়ে যায়। যেখানে চিড়িয়াখানায় তাদের বংশবৃদ্ধি করা হয়।

১৮৭৯ সালে যখন প্রজেওয়ালস্কি ঘোড়ার অস্তিত্ব খুঁজে পাওয়া যায়, তখন ঘোড়াগুলো শুধু পশ্চিম মঙ্গোলিয়ার একটি ছোট অংশে পাওয়া যেত। মানুষ ও গবাদিপশুর সঙ্গে প্রতিযোগিতা এবং পরিবেশ পরিবর্তনের সঙ্গে সঙ্গে মানিয়ে নিতে না পেরে প্রাণীটি প্রায় বিলুপ্তপ্রায় অবস্থায় ছিল।

হুমকি বিবেচনায় প্রাণীটির অস্তিত্ব রক্ষায় দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আন্তর্জাতিকভাবে উদ্যোগ নেওয়া হয়। তখন প্রাগ চিড়িয়াখানা প্রাণীটির বংশবৃদ্ধির দায়িত্ব নেয়। আর চলতি মাসের শুরুতে কাজাখস্তানে প্রথম চালানে মোট সাতটি ঘোড়া পাঠানো হয়েছে। আগামী পাঁচ বছরে কমপক্ষে আরও ৪০টি ঘোড়া দেশটিতে পাঠানোর লক্ষ্য রয়েছে। এই সম্পর্কে চিড়িয়াখানাটির ডিরেক্টর মিরোস্ল্যাভ বোবেক বলেন, ঘোড়াগুলো কাজাখস্তানে নিয়ে আসার ঘটনা এক ঐতিহাসিক মুহূর্ত। আমরা যে সাতটি ঘোড়া পাঠিয়েছি তা শত শত বছরের মধ্যে প্রথম।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত