সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

না ফেরার দেশে কোচ জাফরুল এহসান

আপডেট : ১৯ জুন ২০২৪, ০৪:০৭ পিএম

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কোচ জাফরুল এহসান আর নেই। মরণব্যাধি ব্ল্যাড ক্যান্সার অ্যাকিউট মায়েলয়েড লিউকেমিয়া (এএমএল) ধরা পড়েছিল তার। 

চিকিৎসা নিচ্ছিলেন, পঞ্চাশটিরও বেশি কেমো নিয়ে শরীরের ওজন মাত্রাতিরিক্ত কমে গিয়েছিল। শেষ পর্যন্ত ক্যান্সারের কাছে হার মেনেই চিরঘুমে জাফরুল এহসান।

মঙ্গলবার রাত ৩টা ৩৩ মিনিটে পৃথিবীর মায়া ত্যাগ করেন তিনি। 

গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন তার মেয়ে লামিসা তাহসিন কায়নাত।  মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৬০। 

বিসিবি এক বিবৃতির মাধ্যমে শোক বার্তা জানিয়েছে।

গত সেপ্টেম্বর থেকে পুরোপুরি কাজের বাইরে ছিলেন তিনি। চিকিৎসা করাতে গিয়েছিলেন ভারতের চেন্নাইয়েও। সেখানে নানা জটিলতার সৃষ্টি হওয়ায় দুই মাস পর ফিরে আসেন। 

এরপর ঢাকায় একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসা নেন। সোমবার রাতে শরীরের পরিস্থিতি খারাপ হলে তাকে আইসিইউতে নেওয়া হয়। সেখান থেকে আর ফেরা হয়নি।

২০০৬ সালে বিসিবির সঙ্গে যুক্ত হন জাফরুল। এরপর থেকে ক্রিকেট বোর্ডের বিভিন্ন ভূমিকায় যুক্ত ছিলেন তিনি। হাই পারফরম্যান্স (এইচপি) ইউনিটের প্রধান কোচ ও ব্যাটিং কোচ ছিলেন ২০১৫ থেকে ২০২২ পর্যন্ত। এর আগে ২০১০ থেকে ২০১৩ পর্যন্ত বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের প্রধান কোচ ছিলেন জাফরুল। জাতীয় নারী দলের প্রধান কোচ ছিলেন ২০০৭ থেকে ২০০৮ পর্যন্ত। জাফরুল কাজ করেছেন বাংলাদেশ ‘এ’ দলের ব্যাটিং কোচ হিসেবেও।

লেভেল-৩ সার্টিফায়েড কোচ জাফরুল এহসান ন্যাশনাল ক্রিকেট লিগ, বাংলাদেশ ক্রিকেট লিগ ও বাংলাদেশ প্রিমিয়ার লিগের ভিন্ন ভিন্ন  দলের কোচিং স্টাফে যুক্ত ছিলেন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত