বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

ইউরোতে কি ‘ফ্লপ’ই থাকবেন এমবাপ্পে

আপডেট : ০৯ জুলাই ২০২৪, ১২:৩১ এএম

ইউরোতে ৫ ম্যাচ খেলে ফেলা ফ্রান্সের ৪টিতে খেলে কিলিয়ান এমবাপ্পে এখন পর্যন্ত গোল করতে পেরেছেন একটি। সেটিও পেনাল্টি থেকে। আরও অবাক করা বিষয়, এটিই ইউরোতে এমবাপ্পের প্রথম গোল। ফ্রান্সও এবার প্রতিপক্ষের জালে ওই একবারই বল পাঠিয়েছে। ক্লাব কিংবা বিশ^কাপ মাতিয়ে বেড়ানো এমবাপ্পে কি ইউরো এলেই হয়ে যান ফ্লপ।

পরিসংখ্যান এবং মাঠের নৈপুণ্য কিন্তু তাই বলছে। ২৫ বছর বয়সী এমবাপ্পে ২০২০ ইউরো থেকে ফ্রান্সের আক্রমণভাগ সামলে আসছেন। ওই মৌসুমে তিনি ম্যাচ খেলেন ৪টি। গ্রুপ পর্বে জার্মানি ও হাঙ্গেরির বিপক্ষে বিবর্ণ থাকার পর পর্তুগালের বিপক্ষে একটি গোলে বল জোগান দেন। শেষ ষোলোর ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষেও পান আরেকটি অ্যাসিস্ট। কিন্তু গোলের দেখা পাননি কোনো ম্যাচে।

এবারের ইউরোতে প্রথম ম্যাচেই অস্ট্রিয়ার বিপক্ষে নাক ভেঙে ফেলেন। তবুও মাঠে ছিলেন পুরোটা সময়। আত্মঘাতী গোলে ফ্রান্স জেতে ওই ম্যাচ। দ্বিতীয় ম্যাচে ডাচদের বিপক্ষে তাকে মাঠে নামাননি দেশম। গোলশূন্য ড্র হয় ওই ম্যাচ। পোল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করা ম্যাচের ৫৬ মিনিটে পেনাল্টি থেকে ইউরো ক্যারিয়ারের প্রথম গোলের দেখা পান এমবাপ্পে। শেষ ষোলোর ম্যাচেও বেলজিয়ামের বিপক্ষে গোলখরা কাটাতে পারেননি ফ্রান্স অধিনায়ক। এ যাত্রায়ও ভারটঙ্গহানের আত্মঘাতী গোলে শিকে ছিঁড়ে ফ্রান্সের। ১-০ গোলে জয়ে ওঠে কোয়ার্টারে।

ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালের বিপক্ষেও ওই বিবর্ণরূপেই ছিলেন এমবাপ্পে। এমনকি অতিরিক্ত সময়ের খেলায় তাকে মাঠ থেকে উঠিয়ে নেন দেশম। এখন পর্যন্ত ৪ ম্যাচে ৩৭৪ মিনিট মাঠে ছিলেন এমবাপ্পে। ২০ বার গোল করার সুযোগ পেলেও সফল হয়েছেন ওই একবারই, পেনাল্টি থেকে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত