আজকের পত্রিকা

বাংলাদেশ মানবাধিকার লঙ্ঘনকারীদের পুরস্কৃত করছে: এইচআরডব্লিউ

  • অনলাইন ডেস্ক   

মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হচ্ছে, মানবাধিকার লঙ্ঘনে অভিযুক্ত নিরাপত্তা বাহিনীর কমান্ডারদের পদোন্নতি দেওয়াসহ নানাভাবে পুরস্কৃত করছে বাংলাদেশ সরকার।

সংস্থাটির দক্ষিণ এশিয়া পরিচালক মীনাক্ষী গাঙ্গুলি লিখেছেন, গুম, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড এবং নির্যাতনসহ নানাভাবে মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে যুক্ত কর্মকর্তাদের অপরাধের জবাবদিহিতা নিশ্চিত না করে উল্টো তাদেরকে নানান স্বীকৃতি দিচ্ছে বাংলাদেশ।

হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, ৩০ সেপ্টেম্বর পুলিশের মহাপরিদর্শক হিসেবে দায়িত্ব নেওয়া চৌধুরী আবদুল্লাহ আল-মামুন র‍্যাবের মহাপরিচালক থাকা অবস্থায় মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে মার্কিন নিষেধাজ্ঞার মুখে পড়েন, তার এক বছরেরও কম সময়ের মধ্যেই তাকে পুলিশ মহাপরিদর্শক হিসেবে নিয়োগ দেওয়া হলো।

ওই প্রতিবেদনে আরও জানানো হয়েছে, আইজিপি পদ থেকে বিদায় নেওয়া বেনজীর আহমেদ র‍্যাবের মহাপরিচালক থাকা অবস্থায় তার অধীনস্থ কর্মকর্তারা ১৩৬ বিচারবহির্ভূত হত্যাকাণ্ড এবং ১০টি গুমের সঙ্গে যুক্ত ছিলেন বলে অভিযোগ রয়েছে। তার ব্যাপারেও মার্কিন নিষেধাজ্ঞা রয়েছে।

এদিকে, জাতিসংঘের এবং যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে র‍্যাবের সংস্কারের আহ্বান জানানো হয়েছে।

এ নিয়ে নতুন আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন সংবাদমাধ্যমকে বলেছিলেন, তারা এমন কিছু করছেন না যে জন্য র‍্যাবকে সংস্কার করতে হবে। সংস্কারের কোনো প্রশ্নই নেই।

প্রসঙ্গত, চলতি বছরের শুরুর দিকে আবদুল্লাহ আল-মামুনসহ নিষেধাজ্ঞার অধীনে থাকা র‍্যাবের আরেক কর্মকর্তা এডিজি কর্নেল খান মোহাম্মদ আজাদকে তাদের সাহসিকতা ও সেবার জন্য পুরস্কৃত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, সরকারের এমন পদক্ষেপ বাংলাদেশের নিরাপত্তা বাহিনীগুলোর কাছে এই বার্তা দেয় যে, সরকার শুধু তাদের বিরুদ্ধে থাকা ক্ষমতা অপব্যবহারের অভিযোগগুলো উপেক্ষাই করবে না বরং তাদেরকে আরও পুরস্কৃত করবে।

এই পাতার আরো খবর