দুই উপাদানে তৈরি করুন ফেস মাস্ক|110447|Desh Rupantor
logo
আপডেট : ২৪ অক্টোবর, ২০১৮ ১৮:৪৯
দুই উপাদানে তৈরি করুন ফেস মাস্ক
অনলাইন ডেস্ক

দুই উপাদানে তৈরি করুন ফেস মাস্ক

ছবি সংগৃহীত

সারা দিনের ব্যস্ততায় অনেকেরই ত্বকের সঠিক যত্ন নেয়ার সময় হয়ে ওঠে না। ফলে ত্বক হারায় উজ্জ্বলতা। সেই ঔজ্জ্বল্য ফিরিয়ে আনতে সক্ষম এমন কিছু মাস্কের কথা থাকছে আজ। আর এসব মাস্ক তৈরি করা যাবে দুটি উপাদানে। শুধু উপকরণগুলো হাতের নাগালে থাকলেই হলো।

পেঁপে ও লেবুর রস

পেঁপের মধ্যে আছে অ্যান্টি-হাইড্রক্সি অ্যাসিড। এ অ্যাসিড ত্বকের মৃত কোষ দূর করতে সহায়তা করে। আর লেবু সাহায্য করে ব্রণসহ ত্বকের নানা সমস্যা দূর করতে। এ দুই উপকরণই বেশ সস্তা। প্রথমে পেঁপে চটকে পেস্ট তৈরি করে নিতে হবে। এই পেস্টে যুক্ত করতে হবে লেবুর রস। মাস্ক তৈরির পর তা মুখ ও ঘাড়ে লাগিয়ে নিয়ে ২০ মিনিট পর ধুয়ে নিতে হবে ঠান্ডা পানিতে। ভালো ফলাফলের জন্য সপ্তাহে অন্তত একবার ব্যবহার করতে হবে এই প্যাক।

গ্রিন টি ও মধু

গ্রিন টি ত্বকের নানা সমস্যা সমাধান করতে সক্ষম। আর মধু ত্বক মসৃণ করতে ভূমিকা রাখে। প্রথমে গ্রিন টি ব্যাগ ছিঁড়ে চা পাতাগুলো বের করে একটি পরিষ্কার পাত্রে নিতে হবে। এরপর এতে ১-২ টেবিল চামচ মধু যোগ করে মিশিয়ে নিতে হবে ভালোভাবে। এরপর প্যাকটি মুখে লাগিয়ে অপেক্ষা করতে হবে ৫-১০ মিনিট। পরে সাধারণ পানি দিয়ে মুখ ধুয়ে নিলেই হলো। ভাল ফলাফলের জন্য সপ্তাহে অন্তত দুবার ব্যবহার করতে হবে এই মাস্ক।

অ্যালোভেরা ও গ্রিন টি

নানা রকমের ভিটামিন ও খনিজে ভরপুর অ্যালোভেরা। আর এই সব উপাদান সাহায্য করে ত্বক সজীব রাখতে। নানা কালো দাগ দূর করে অ্যালোভেরা। অ্যালোভেরার পাতা থেকে জেল নিয়ে তা ব্লেন্ড করে নিতে হবে। এবার এতে ১ টেবিল চামচ গ্রিন টি মিশিয়ে তা মুখে লাগিয়ে নিতে হবে। মুখে মাস্ক লাগানোর ১৫-২০ মিনিট পর ধুয়ে নিতে হবে। মাস্কটি সপ্তাহে ব্যবহার করা যায় বেশ কয়েকবার।