নতুন ভাষা শেখার আসল বয়স কোনটি?|110458|Desh Rupantor
logo
আপডেট : ২৭ অক্টোবর, ২০১৮ ১৫:১০
নতুন ভাষা শেখার আসল বয়স কোনটি?
অনলাইন ডেস্ক

নতুন ভাষা শেখার আসল বয়স কোনটি?

প্রতীকী ছবি

বিদেশি কোনো ভাষা শেখার প্রসঙ্গ এলে অনেকেই ভাবেন- আর হয়তো বয়স নেই। কিছুটা কম বয়সে শুরু করলে ভালো হতো। অল্প বয়সে ভাষা ভালোভাবে আয়ত্ত করা যায় এমন ধারণা থাকলেও গবেষণা বলছে, এটা সবসময় ঠিক নয়। বরং পরিণত বয়সে ভাষা শেখায় রয়েছে বাড়তি কিছু সুবিধা। কারণ মানুষের জীবনবৃত্তে ভাষার সঙ্গে সম্পর্ক বেশ জটিল এবং বেশি বয়সীদের জন্য তা আরও উৎসাহব্যঞ্জক।

বিশদভাবে বললে, ভাষা শেখার ক্ষেত্রে জীবনের বিভিন্ন স্তর মানুষকে বিভিন্নভাবে সুবিধা দেয়। যেমন, ছোটদের শোনার দক্ষতা বেশি। প্রাথমিক বিদ্যালয়গামী শিশুরা যে কোনো ভাষার নিজস্ব উচ্চারণ আয়ত্ত করতে পারে অবিশ্বাস্য দ্রুততায়। আর পরিণত বয়সে মনোযোগের বিস্তার ও শিক্ষণ দক্ষতা বেশি থাকে যা ধারাবাহিকভাবে শব্দভাণ্ডার সমৃদ্ধ করে। এছাড়া সামাজিক বাস্তবতা, শিক্ষণ পদ্ধতি, এমনকি ভালোবাসা এবং বন্ধুত্বও ভাষা শেখায় প্রভাব ফেলে।

এডিনবরা ইউনিভার্সিটির ভাষাতত্ত্বের অধ্যাপক আন্তোনিলা সোরাস বলেন, বয়সের সঙ্গে সবকিছু নিম্নগামী হয় না। শিক্ষক যখন শ্রেণিকক্ষে ভাষার নিয়ম ব্যাখা করেন তা আয়ত্তে শিশুরা খুবই কাঁচা। এর কারণ তাদের অন্তর্নিহিত নিয়ন্ত্রণ, মনোযোগ ও স্মৃতির অক্ষমতা। এ ক্ষেত্রে পরিণতরা তুলনামূলক ভালো। কিছু ব্যাপার রয়েছে যা বয়সের সঙ্গে বিকশিত হয়।

ইসরাইলের গবেষকদের এক সমীক্ষা বলছে, অপেক্ষাকৃত বয়সীরাই নতুন যে কোনো ভাষার নিয়ম আয়ত্তে বেশি পারদর্শী। তারা শিশুদের তিনটি দলে ভাগ করে তুলনা করে দেখেছেন, বয়স বাড়ার সঙ্গে ভাষিক দক্ষতাও বেড়েছে।

আরেক গবেষণায় কাতালান-স্প্যানিশভাষী দুই হাজার জনের ইংরেজি শিক্ষার দীর্ঘমেয়াদী পর্যবেক্ষণে দেখা যায়, যাদের বয়স বেশি তারাই আগে নতুন ভাষা আয়ত্ত করতে পেরেছেন।

প্রকৃতপক্ষে ভাষা শিক্ষা একটি দীর্ঘ প্রক্রিয়া, সময়ের সঙ্গে এতে পূর্ণতা আসে। গবেষণা অনুযায়ী, মানুষ নিজ ভাষার ব্যাকরণে দক্ষ হতে ৩০ বছর বয়স পর্যন্ত সময় নেয়। মধ্যবয়স পর্যন্ত প্রতিদিন মাতৃভাষার কমপক্ষে একটি নতুন শব্দ শেখা অব্যাহত থাকে। সূত্র: বিবিসি।