সৌদি-যুক্তরাষ্ট্রকে দেয়া হলো খাসোগি হত্যার অডিও|110586|Desh Rupantor
logo
আপডেট : ১১ নভেম্বর, ২০১৮ ১৯:১২
সৌদি-যুক্তরাষ্ট্রকে দেয়া হলো খাসোগি হত্যার অডিও
অনলাইন ডেস্ক

সৌদি-যুক্তরাষ্ট্রকে দেয়া হলো খাসোগি হত্যার অডিও

সৌদি সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডের অডিও রেকর্ডিং প্রকাশ করেছে তুরস্ক। সৌদি আরব ও যুক্তরাষ্ট্রের পাশাপাশি জার্মানি, ফ্রান্স ও যুক্তরাজ্যকে এই অডিও দেয়া হয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, মূলত খাসোগিকে হত্যাকাণ্ডের ঘটনায় সৌদি আরবের ওপর চাপ বাড়াতেই এই অডিও টেপ প্রকাশ করেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান।

ফ্রান্স প্রথম বিশ্বযুদ্ধের স্মরণে এক অনুষ্ঠানে প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, ইউরোপীয় ইউনিয়নের তিনটি দেশ প্রথমবারের মতো এ ঘটনার রেকর্ডিং শুনলো।

প্রসঙ্গত সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কড়া সমালোচক হিসেবে পরিচিত ছিলেন জামাল খাসোগি। গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রবেশের পর নিখোঁজ হন ওয়াশিংটন পোস্টের এই কলামিস্ট।

শুরুতে অভিযোগ অস্বীকার করে সৌদি। তবে সংবাদমাধ্যমে তুর্কি গোয়েন্দাদের একের পর এক ‘তথ্য ফাঁসে’র মুখে ১৯ অক্টোবর খাসোগি হত্যাকাণ্ডের শিকার হয়েছে বলে স্বীকার করে সৌদি কর্তৃপক্ষ। যদিও এর সাথে সৌদি যুবরাজের কোনো সম্পৃক্ততা নেই বলে তারা দাবি করে।

শনিবার এরদোয়ানের পাশেই ছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ ইউরোপীয় দেশের রাষ্ট্রপ্রধানরা। তিনি বলেন, জার্মানি, ফ্রান্স ও যুক্তরাজ্যের আগে এ টেপ যুক্তরাষ্ট্র ও সৌদি আরবকেও শুনানো হয়েছে। তারা সবাই টেপের সব কথোপকথন শুনেছেন। তারা এখন জানেন ঘটনা কী ঘটেছিল আসলে।

এরদোয়ান শুরু থেকেই অভিযোগ করে আসছেন সৌদি সরকারের ‘উচ্চপর্যায়ের নির্দেশই’ এ হত্যাকাণ্ড ঘটানো হয়েছে।

তিনি বলেন, এ হত্যাকাণ্ডের ঘটনায় বিশ্বব্যাপী আলোড়ন তৈরি হলেও সৌদি আরবের বিরুদ্ধে তেমন কোনো পদক্ষেপ নেয়া হয়নি।

এর আগে ইস্তাম্বুলে সফরে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইয়ের পরিচালক গিনা হ্যাসপেল এই অডিও রেকর্ডিং শুনেছিলেন।